বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

অ্যাপল কেন চীনের অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ থ্রেড টেলিগ্রাম মুছে ফেলছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ১১:২৫ পিএম

অ্যাপল কেন চীনের অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ থ্রেড টেলিগ্রাম মুছে ফেলছে

চীনে অ্যাপ স্টোরের ওপর নিয়ন্ত্রণ ।

চীনের আইফোন ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে আর হোয়াটসঅ্যাপ, থ্রেডস, টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপ থেকে নামাতে পারবেন না। গত শুক্রবার অ্যাপলকে অ্যাপ স্টোর থেকে মেটার হোয়াটসঅ্যাপ ও থ্রেডস সরিয়ে নিতে নির্দেশ দেয় চীনের সরকার। মেটার এই দুটি অ্যাপ ছাড়াও অ্যাপলকে টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপও সরিয়ে নেওয়ার কথা বলেছে দেশটির সরকার।

ওয়াল স্ট্রিট জার্নালকে অ্যাপলের এক মুখপাত্র জানিয়েছেন, ‘যেসব দেশে আমাদের কার্যক্রম সচল রয়েছে সেসব দেশের বিধিনিষেধ আমরা মেনে চলি। কোনো সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ না করলেও আমরা আইন মানি। অবশ্য বিদেশি প্রযুক্তি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি বা নিয়ন্ত্রণের পদক্ষেপ চীনে কোনো নতুন ঘটনা নয়। এর আগে সরকারি কর্মীদের আইফোনসহ বিদেশি প্রতিষ্ঠানের তৈরি সব ধরনের ফোন ব্যবহার নিষিদ্ধ করে চীন।

চীনে অ্যাপলকে এসব অ্যাপ সরিয়ে দেওয়ার নির্দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধে পাস হওয়া বিলের যোগসূত্র থাকতে পারে বলে মনে করছেন অনেক বিশ্লেষক। টিকটক নিষিদ্ধ করতে সম্প্রতি মার্কিন কংগ্রেসে একটি বিল পাস হয়েছে। এই বিল পাসের ফলে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে চীনের জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপটি। আবার অনেক বিশ্লেষক বলছেন, এর আগে হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, সিগন্যাল ও থ্রেডস ব্যবহার করে চীনে আন্দোলন করার শঙ্কা তৈরি হয়েছিল। এসব কারণেও আইফোনের অ্যাপ স্টোর থেকে এ চারটি অ্যাপ সরিয়ে ফেলার নির্দেশ আসতে পারে।

অ্যাপল ও আইফোনের জন্য চীন হলো দ্বিতীয় বৃহত্তম বাজার। তাই চীন সরকারের এ আদেশের জন্য প্রতিষ্ঠানটি ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

Link copied!

সর্বশেষ :