বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হোয়াটসঅ্যাপ, ইলন মাস্কের চাঞ্চল্যকর দাবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৩:০৯ পিএম

ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হোয়াটসঅ্যাপ, ইলন মাস্কের চাঞ্চল্যকর দাবি

মাস্কের অভিযোগ প্রতিরাতেই ব্যক্তিগত তথ্য হতিয়ে নিচ্ছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অনেক ব্যক্তিগত কাজে এ অ্যাপটি ব্যবহার করে থাকে। কারণ তাদের বিশ্বাস এ অ্যাপটি ব্যবহারকারীর সকল তথ্য এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকে। তবে এখন ব্যবহারকারীর তথ্য এনক্রিপটেড বা নিরাপদ থাকে না বরং প্রতিরাতেই ব্যবহারকারীর তথ্য পাচার হয়ে যাচ্ছে বহির্বিশ্বে। এমনই এক চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন ইলন মাস্ক।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীদের ব্যক্তিগত আর নিরাপদ নেই। মেটা এই হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের গোপন তথ্য হতিয়ে ব্যবসা করছে।
 

টেসলা এবং স্পেসএক্স-এর সিইও ইলন মাস্ক তার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের উদ্দেশ করে বলেন,
আপনার অগোচরেই হোয়াটঅ্যাপ প্রতিরাতে সকল ব্যক্তিগত তথ্য হতিয়ে নিচ্ছে। যদিও এখনও কেউ কেউ মনে করেন তাদের সকল তথ্য হোয়াটসঅ্যাপে নিরাপদেই আছে।ইলন মাস্কের এমন পোস্ট রাতারাতি হাজার হাজার শেয়ার হয়। একইসঙ্গে মাস্কের সঙ্গে সহমত এবং দ্বিমত পোষণ করে মন্তব্য করে অনেক এক্স ব্যবহারকারী।

এ পোস্টে একজন মন্তব্যে লেখেন, ‌‌‌‌‌‘প্রতিরাতেই হোয়াটসঅ্যাপ ব্যবহাকারীর ব্যক্তিগত তথ্য বিশ্লেষণ এবং বিজ্ঞাপনের জন্য মেটা ব্যবহার করতে পারে। এর মধ্য দিয়ে মেটা ব্যবহারকারীদেরকে রীতিমত পণ্যে পরিণত করছে, গ্রাহকে নয়।’অন্যদিকে আরেকজন মন্তব্যকারী ইলন মাস্কেকে উদ্দেশ করে বলেন, ‘হোয়াটসঅ্যাপ যে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য পাচার করছে এমন কোনো প্রমাণ আছে?’
তবে ইলন মাস্কের এমন অভিযোগে কোনো প্রতিক্রিয়া জানায়নি হোয়াটসঅ্যাপ বা মেটা।প্রসঙ্গত, ইলন মাস্ক এবং মার্ক জুকারবার্গের যে রেষারেষি সম্পর্ক তা সবার জানা। তাই হোয়াটসঅ্যাপ নিয়ে মাস্কের এমন চাঞ্চল্যকর মন্তব্য নতুন কিছু না।


 

Link copied!

সর্বশেষ :