বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

হোয়াটসঅ্যাপ পরিষেবা অচিরেই বন্ধ হচ্ছে ৩৫টি মডেলের স্মার্টফোনে।

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ১১:০৬ পিএম

হোয়াটসঅ্যাপ পরিষেবা অচিরেই বন্ধ হচ্ছে ৩৫টি মডেলের স্মার্টফোনে।

হোয়াটসঅ্যাপের লেটেস্ট যে সিস্টেম দরকার তা এই ফোনগুলোতে নেই।

হোয়াটসঅ্যাপ বর্তমানে বিশ্বের বৃহত্তম তাত্ক্ষণিক মেসেজিং প্ল্যাটফর্ম। অ্যাপটির কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। দ্রুত টেক্সট মেসেজ পাঠানো থেকে শুরু করে ভয়েস কল ও ভিডিও কলের সুবিধা রয়েছে। তার উপর সাম্প্রতিক সময়ে অ্যাপে একাধিক ফিচার যোগ হয়েছে। যা ইউজারের অভিজ্ঞতাই পালটে দিয়েছে।

কিন্তু মেটা সম্প্রতি কিছু খারাপ খবর নিয়ে এসেছে। হোয়াটসঅ্যাপ কিছু ফোন মডেলে কাজ করে না।

অ্যাপল,, স্যামসাং, মটোরোলা, সনি, এলজির মতো জনপ্রিয় ব্রান্ডের নাম রয়েছে এই ফোনগুলোর তালিকায়। অ্যাপের পারফরম্যান্স উন্নত করার জন্য এই পদক্ষেপ নিতে চলেছে মেটা। কোম্পানির তরফে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের লেটেস্ট ফিচারগুলো ব্যবহার যে সিস্টেম দরকার তা এই ফোনগুলোতে নেই।

যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

এই ফোনগুলোর মধ্যে রয়েছে গ্যালাক্সি নোট ৩, গ্যালাক্সি এস৩ মিনি, আইফোনের মতো একাধিক জনপ্রিয় মডেল। কোন ব্রান্ডের কোন স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ চলবে না জেনে নিন -

Samsung : Galaxy Ace Plus, Galaxy Core, Galaxy Express 2, Galaxy Grand, Galaxy Note 3, Galaxy S3 Mini, Galaxy S4 Active, Galaxy S4 Mini, Galaxy S4 Zoom

Motorola : Moto G এবং Moto X

Apple : iPhone 5, iPhone 6, iPhone 6S, iPhone 6S Plus, iPhone SE

Huawei : Ascend P6 S, Ascend G525, Huawei C199, Huawei GX1, Huawei Y625

Lenovo : Lenovo 46600, Lenovo A858T, Lenovo P70, Lenovo S890

Sony : Xperia Z1 এবং Xperia E3

LG : Optimus 4X HD, Optimus G, Optimus G Pro, Optimus L7

 

উপরোক্ত তালিকায় কোনও স্মার্টফোন যদি তাহলে আপগ্রেড করতে বলা হয়েছে মেটার তরফে। কারণ বর্তমানে যে হোয়াটসঅ্যাপ অ্যাপ রয়েছে তা অ্যানড্রয়েড ৫.০ ও তার বেশি ভার্সনেই চলবে। আইফোনের ক্ষেত্রে আইওএস ১২ বা তার বেশি ভার্সন থাকতে হবে। যাদের ফোনের অপারেটিং সিস্টেম এর কম তাদের ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। ফোনের সেটিংস অপশনে গিয়ে এই অপারেটিং সিস্টেম সম্পর্কে জানা যাবে।

আপনার ফোন যদি এর মধ্যে থাকে, তাহলে নতুন ফোনে আপগ্রেড করার চেষ্টা করুন। কারণ এই সমস্ত ডিভাইস ব্যবহার করলে শুধু হোয়াটসঅ্যাপ থেকে বঞ্চিত থাকতে হবে তা নয়, নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকির মুখেও পড়তে পারেন। পুরনো অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেম থাকায় পর্যাপ্ত নিরাপত্তা স্তর নেই ডিভাইসগুলোতে।

Link copied!

সর্বশেষ :