বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

১৪ লাখ বছর আগের হাতিয়ার কেমন ছিল

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৪, ০২:০৩ পিএম

১৪ লাখ বছর আগের হাতিয়ার কেমন ছিল

আদি মানুষের ব্যবহৃত হাতিয়ার

আদি মানুষেরা কেমন ছিল, তা নিয়ে অনেকেরই বেশ আগ্রহ রয়েছে। পৃথিবীর বিভিন্ন প্রান্তে সন্ধান পাওয়া বিভিন্ন জীবাশ্ম আর হাতিয়ার পর্যালোচনা করে আদি মানুষের জীবযাত্রার ধরন সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যায়। নেচার জার্নালে আদি মানুষদের ব্যবহৃত হাতিয়ার বিষয়ে এক গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ১৯৭০ দশকে ইউক্রেনের কোরোলেভোর একটি খনিতে আদি মানুষদের ব্যবহৃত হাতিয়ারের খোঁজ পাওয়া গেছে। আগ্নেয়গিরির শিলা থেকে সংগ্রহ করা পাথর থেকে হাতিয়ারগুলো বানিয়েছিল সেই সময়কার মানুষেরা। প্রত্নতাত্ত্বিকেরা এসব হাতিয়ার ও সরঞ্জাম তৈরির সময় জানতে নতুন পদ্ধতি ব্যবহার করেছেন। নতুন পদ্ধতিতে হাতিয়ারের চারপাশে থাকা পাললিক শিলার স্তর বিশ্লেষণ করে সেগুলো তৈরির সময়কাল সম্পর্কে তথ্য সংগ্রহ করেছেন তাঁরা।

ইউক্রেনের কোরোলেভোর খনিতে পাওয়া হাতিয়ারের বিষয়ে চেক একাডেমি অব সায়েন্সেসের প্রত্নতাত্ত্বিক রোমান গারবা বলেন, ত্রিকোনাকৃতি পাথরের হাতিয়ার সম্ভবত মাংস কাটার জন্য বা পশুর চামড়া ছিলতে ব্যবহার করা হতো। আমাদের ধারণা, এসব হাতিয়ার ১০ থেকে ১৪ লাখ বছর আগের। স্পেনে এর আগে এ ধরনের হাতিয়ার পাওয়া গেছে, যেগুলো সেই সময়ে ব্যবহার করা হতো।

ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যাডস ফাউরসচউ নডসেন বলেন, এই হাতিয়ার ইউরোপে প্রাথমিক পর্যায়ের মানুষের ব্যবহার করা প্রাচীনতম হাতিয়ার। মানুষের পূর্বপুরুষেরা কেন এই হাতিয়ার তৈরি করেছিলেন, তা নিয়ে আমরা নিশ্চিত নই। হোমো ইরেক্টাস প্রজাতির মানুষ এই হাতিয়ার ব্যবহার করতে পারে। তারাই প্রথম সোজা হয়ে হাঁটতে পারত এবং আগুন ব্যবহারের দক্ষতা অর্জন করেছিল।

স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের হিউম্যান অরিজিন প্রোগ্রাম পরিচালক রিক পটস বলেন, এখন পর্যন্ত সবচেয়ে প্রাচীন পাথরের হাতিয়ার পূর্ব আফ্রিকায় পাওয়া গেছে। সেখানে ২৮ লাখ বছর আগের পাথরে তৈরি হাতিয়ার পেয়েছি আমরা। ইউক্রেন পাওয়া হাতিয়ার যে স্থানে পাওয়া গেছে, তা বেশ তাৎপর্যপূর্ণ, এটি হচ্ছে পৃথিবীর সবচেয়ে উত্তরের প্রাচীনতম এলাকা।

 

Link copied!

সর্বশেষ :