বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

গরমে রেফ্রিজারেটর তাপমাত্রা কত রাখবেন?

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৪, ০২:০৩ পিএম

গরমে রেফ্রিজারেটর তাপমাত্রা কত রাখবেন?

ফ্রিজের তাপমাত্রা

শীত শেষ। আশেপাশের তাপমাত্রা ক্রমেই বাড়ছে। তাপমাত্রা রেফ্রিজারেটরও সঠিকভাবে সেট করা আবশ্যক। এখন আর ঠান্ডা নেই। এটা খুব গরম ছিল না,তাই তাপমাত্রা সঠিকভাবে সেট করা আবশ্যক।তাপমাত্রা ঠিক না থাকলে ফ্রিজে রাখা খাবার দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। তবে বিভিন্ন আবহাওয়ায় রেফ্রিজারেটর তাপমাত্রা গরম হোক বা ঠান্ডা তা নির্ধারণ করতে হবে রেফ্রিজারেটরের ধরনের উপর নির্ভর করে।

অনেকের রেফ্রিজারেটরের সেটিংস 1 থেকে 9 বা 1 থেকে 7 পর্যন্ত, প্রকারের উপর নির্ভর করে, 7 বা 9 সর্বনিম্ন তাপমাত্রা। ক্ষুদ্রতম সংখ্যা, 1, রেফ্রিজারেটরের উষ্ণতম সেটিং এর সাথে মিলে যায়।সাধারণত, ঠান্ডা সেটিং একটি সংখ্যার উপর ভিত্তি করে: সংখ্যাটি যত বেশি হবে, তাপমাত্রা তত বেশি হবে। আপনার রেফ্রিজারেটর সঠিকভাবে ঠান্ডা না হলে, ডায়াল নম্বর বাড়ান।

ফ্রিজারের তাপমাত্রা খুব কম হলে সেটিংসের সংখ্যাও কমিয়ে দিন। এই মুহূর্তে আবহাওয়া খুব ঠাণ্ডাও নয়, গরমও নয়। তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করলে ফ্রিজের তাপমাত্রাও বাড়াতে হবে।যাইহোক, যখন খাবারের তাপমাত্রা 4.4 ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়, তখন উপকারী এবং ক্ষতিকারক উভয় ব্যাকটেরিয়া একত্রে বৃদ্ধি পেতে শুরু করে। আপনার রেফ্রিজারেটরে সংরক্ষিত খাবার ভালো অবস্থায় রাখতে, যন্ত্রটিকে নিয়মিত পরিষ্কার এবং সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে।

Link copied!

সর্বশেষ :