বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে গুগল লেন্স ব্যবহার

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ০৯:৩২ এএম

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে গুগল লেন্স ব্যবহার

সবচেয়ে সহজ উপায় হল গুগল লেন্স

গুগল লেন্স হল "ভিজ্যুয়াল রিকগনিশন সফ্টওয়্যার" যা মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে।

গুগল লেন্স আপনার ফোন বা স্মার্টফোন ক্যামেরায় সংরক্ষিত ছবি, স্ক্রিনশট ব্যবহার করে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে বিভিন্ন প্রাসঙ্গিক ফলাফল খুঁজে পেতে পারে। ফোনের স্ক্রিনে কী প্রদর্শিত হয় সে সম্পর্কে তথ্য গুগল লেন্স অ্যাপ্লিকেশনের ফলাফলের মাধ্যমে সহজেই পাওয়া যাবে।

এই বৈশিষ্ট্যটি Google Pixel এবং Samsung Galaxy সহ বিভিন্ন ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ডিভাইসে উপলব্ধ। এছাড়াও, এটি অ্যাপল আইওএস অপারেটিং সিস্টেমেও পাওয়া যাবে বলে লিখেছেন অ্যান্ড্রয়েড পুলিশ। Google Lens এখন Google Translator কেও সমর্থন করে এবং সহজেই বিভিন্ন বাস্তব-বিশ্বের বস্তু চিনতে পারে।

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল গুগল লেন্স অ্যাপের মাধ্যমে।

1. প্রথমে, অ্যাপ স্টোর থেকে Google Lens অ্যাপটি ডাউনলোড করে লঞ্চ করুন।

2. লেন্স অ্যাপটিকে ক্যামেরা অ্যাপ ব্যবহার করার অনুমতি দিন।

3. ক্যামেরা থেকে সরাসরি লেন্স অ্যাপ অ্যাক্সেস করতে ক্যামেরা আইকনে ট্যাপ করুন।

4. আপনার ফোনে সংরক্ষিত ছবিগুলি থেকে লেন্স অ্যাপ অ্যাক্সেস করতে, অ্যাপের নীচে বাম কোণে ছবি আইকনে ক্লিক করুন। এই মুহুর্তে, অ্যাপটিকে ফোনের ইমেজ গ্যালারি ব্যবহার করার অনুমতি দেওয়া দরকার।

5. এখন আপনি আপনার ফোন গ্যালারি থেকে যে ছবির জন্য লেন্স ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন।

তবে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে গুগল লেন্স ইন-বিল্ট অপশন হিসেবে যোগ করা হয়েছে। ফলে, আলাদা করে লেন্স অ্যাপ ডাউনলোড করার তেমন প্রয়োজন হয় না বলে প্রতিবেদনে উল্লেখ করেছে অ্যান্ড্রয়েড পুলিস। কেউ নিজের হোম স্ক্রিনে আলাদাভবে অ্যাপটি যোগ করতে চাইলে এটি ডাইনলোড করতে পারেন।

গুগল অ্যাপের মাধ্যমে

গুগল সার্চ অ্যাপ হল আরেকটি উপায় যার মাধ্যমে সহজেই লেন্স অ্যাপটি ব্যবহার করা যায়। এ অ্যাপটি প্রায় সব অ্যান্ড্রয়েড ফোনেই আগে থেকে ইনস্টল করা থাকে, তবে আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের এটি আলাদা করে ইনস্টল করতে হবে।

প্রথমে গুগল সার্চ অ্যাপটি চালু করুন। এরপরে গুগলের সার্চ বারের ঠিক ডান পাশে একটি ‘লেন্স’ আইকন দেখা যাবে। সেখানে চাপ দিলেই গুগল লেন্স ফিচারটি ব্যবহার করা যাবে।

এ পদ্ধতিটি গুগল লেন্স অ্যাপের মতোই কাজ করে, সুবিধা হল এতে বাড়তি কোনো অ্যাপের প্রয়োজন হয় না। এ ছাড়া, ক্রোম অ্যাপের সার্চ বারের পাশেও অনেক ক্ষেত্রে লেন্স আইকন খুঁজে পাবেন।

গুগল ফটোজ অ্যাপের মাধ্যমে

গুগল ফটোজ অ্যাপটি বেশিরভাগ অ্যান্ড্রয়েডের ডিফল্ট ছবির অ্যাপ হিসেবে আগে থেকেই ইনস্টল করা থাকে। লেন্স-এর ফিচারও অ্যাপে দেওয়া থাকে। অ্যাপল অথবা অ্যান্ড্রয়েড, উভয় ডিভাইসেই গুগল ফটোজ অ্যাপটি ইনস্টল করা যাবে।

প্রথমে গুগল ফটোজ অ্যাপটি চালু করুন এবং একটি ছবির ওপরে ট্যাপ করুন। এরপরে স্ক্রিনের নিচের ডানদিকে গুগল লেন্স আইকনে ক্লিক করেই গুগল লেন্সের সব ফিচার ব্যবহার করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্যামেরা অ্যাপ থেকে

বর্তমানে, বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্যামেরা অ্যাপে গুগল লেন্স ফিচার জুড়ে দেওয়া থাকে। এটি ব্যবহার করতে প্রথমে ফোনের ক্যামেরা অ্যাপটি চালু করুন। এরপরে নিচের বাম দিকের কোণায় গুগল লেন্স আইকনে চাপ দিন । ফোনের কোম্পানির ওপরভিত্তি করে এ আইকনের স্থান ভিন্ন জায়গায় থাকতে পারে। যেমন কিছু অ্যাপে ‘মোডস’ অথবা বাড়তি অপশনে গেলে তবেই লেন্স আইকন পাওয়া যাবে। 

আইকনে ক্লিক করার পর যে বস্তুটি বিষয়ে সার্চ করতে চান সেটির ওপরে ক্যামেরা ধরুন ও ছবি তুলুন, বাকি কাজ গুগল লেন্স ফিচারই করে দেবে।

Link copied!

সর্বশেষ :