বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

যাত্রীর থেকে বেশি ভাড়া নেওয়ায় ২০ হাজার জরিমানা গুনল উবার

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ১২:৩৩ পিএম

যাত্রীর থেকে বেশি ভাড়া নেওয়ায় ২০ হাজার জরিমানা গুনল উবার

অ্যাপ ভিত্তিক গাড়ি পরিষেবাদাতা প্রতিষ্ঠান উবার ভারতে যাত্রী অসন্তোষের মুখে জরিমানা গুনল। যাত্রীকে গন্তব্যে পৌঁছে দেওয়ার পরেও ২০ হাজার রুপি ক্ষতিপূরণ গুণল।

যাত্রীর থেকে অতিরিক্ত টাকা আদায় করার অপরাধে উবারকে এই জরিমানা করেছে দেশটির ক্রেতা সুরক্ষা আদালত।

ব্যস্ত সময়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে এখন অনেক যাত্রীই ভরসা করেন অ্যাপভিত্তিক পরিবহন সেবায়। ব্যস্ত সময় এবং যাত্রী চাহিদার উপর ভাড়া কম-বেশি হয়েই থাকে। তাড়াহুড়ার সময়ে বাড়তি ভাড়া দিয়েই গাড়ি বুক করেন অনেকে। তবে বাড়তি টাকা চাওয়ার তো একটা মাত্রা আছে।

এমনই ঘটনা ঘটেছে ভারতে। দেশটির চণ্ডীগড়ের বাসিন্দা অশ্বিনী প্রাশরের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করা হয়েছে।

পনেরো মিনিটে ৮.৮ কিলোমিটার পথ অতিক্রম করে ১৩৩৪ রুপি আদায় করা হয়েছিল তার কাছ থেকে। সেই অর্থ সে মিটিয়ে দিলেও নির্দিষ্ট ওই অ্যাপের কাস্টমার কেয়ারে অভিযোগ জানিয়েছিলেন তিনি। তাতে কাজ না হওয়ায় ক্রেতা সুরক্ষা দফতরের দ্বারস্থ হন।

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুযায়ী, চণ্ডীগড়ের বাসিন্দা অশ্বিনী প্রাশরের থেকে অতিরিক্ত টাকা আদায় করার অপরাধে উবারকে ২০ হাজার রুপি জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে ক্রেতা সুরক্ষা আদালত। যার মধ্যে ১০ হাজার রুপি হল ক্ষতিপূরণ এবং বাকি ১০ হাজার রুপি অশ্বিনীর আইনি খরচ।

কমিশন জানিয়েছে, গাড়িতে চড়ার আগে যাত্রীকে ‘এস্টিমেটেড ফেয়ার’ দেখানো হয়েছিল ৩৫৯ রুপি। কিন্তু গন্তব্যে পৌঁছানোর পর, গাড়ির চালক যাত্রীর থেকে ১৩৩৪ রুপি আদায় করে। রাস্তা না চিনে ভুল পথে চলে গেলে অনেক কিলোমিটার পার হতে হলে বেশি ভাড়া চাওয়া অপরাধ নয়। তবে, কোনও কারণ ছাড়াই এ রকম ভাড়া দেখিয়ে বেশি টাকা আদায় করা আসলে জালিয়াতির ব্যবসা। তা মেনে নেওয়া যায় না।

Link copied!

সর্বশেষ :