বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

টিএসএমসি বিদেশি তৈরি চিপের দাম বাড়াবে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ১০:০৭ পিএম

টিএসএমসি বিদেশি তৈরি চিপের দাম বাড়াবে

সেমিকন্ডাক্টর । ছবি : সংগৃহীত

তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) তাইওয়ানের বাইরে ( বিদেশি ) তৈরি চিপগুলির দাম বাড়ানোর পরিকল্পনা করেছে। বলা হয়েছে এর ফলে এই চিপস দিয়ে তৈরি পণ্যের দামও বাড়বে।

কোম্পানিটি চিপ উৎপাদনের গতি বাড়াতে অ্যারিজোনায় একটি কারখানা তৈরি করেছে। এ বছর সেখানে উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে। আজ, বেশিরভাগ ইলেকট্রনিক ডিভাইস, সেল ফোন থেকে গেমিং কনসোল থেকে কম্পিউটারে, টিএসএমসি চিপ ব্যবহার করে।

তাইওয়ানের বহুজাতিক সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং এবং ডিজাইন কোম্পানিগুলো বিদেশি তৈরি চিপের দাম বাড়াবে বলে জানিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। আপনি যদি তাইওয়ানের বাইরে পণ্য ক্রয় করতে চান, যেখানে প্রস্তুতকারক থাকে তাহলে এই ফি বাড়ে। টিএসএমসির সিইও সিসি ওয়েই  সম্প্রতি কোম্পানির আয়ের প্রতিবেদন ঘোষণা করার সময় এই তথ্য প্রকাশ করেছেন।

সিসি ওয়েই বলেন"যদি একজন গ্রাহক একটি নির্দিষ্ট অঞ্চল থেকে একটি চিপ কিনতে চান, তাহলে খরচ বেড়ে যায় ।আজকের বৈশ্বিক, খণ্ডিত পরিবেশের ফলে টিএসএমসি, আমাদের গ্রাহক এবং প্রতিযোগী সহ সমস্ত কোম্পানির খরচ বেড়ে যাবে। "

এরই মধ্যে মূল্য বৃদ্ধি নিয়ে ক্রেতাদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। অন্য একটি প্রতিবেদনে, ফাইন্যান্সিয়াল টাইমস বলেছে যে তাইওয়ানের বাইরে চিপ তৈরি করতে টিএসএমসি-র বেশি খরচ হয়। আর সে কারণেই  বিদেশি  চিপসের দাম বাড়ানো হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে। তবে, এটাও জানা গেছে যে তাইওয়ানের বাইরে চিপ সরবরাহ বাড়ানোর জন্য কোম্পানি এবং সরকারের চাপ সত্ত্বেও তারা এই খরচ বহন করবে।

টিএসএমসি ইতিমধ্যে জাপানে কারখানা খুলেছে। এছাড়া যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যেও তারা বেশ কিছু কারখানা নির্মাণ করছে। এদিকে, গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র অভ্যন্তরীণ উৎপাদন বাড়াতে টিএসএমসিকে ৬.৬ বিলিয়ন ডলার চিপ অ্যাক্ট তহবিল প্রদান করতে সম্মত হয়েছে। বিনিময়ে, টিএসএমসিকে মার্কিন যুক্তরাষ্ট্রে তার বিনিয়োগকে ২.৫ বিলিয়ন থেকে ৬.৫ বিলিয়ন ডলার করার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়াও, কোম্পানি এই দশকের শেষ নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে আরেকটি প্ল্যান্ট তৈরি করার এবং ২০২৮ সালের মধ্যে আরও উন্নত দুই-ন্যানোমিটার চিপ তৈরি করার পরিকল্পনা ঘোষণা করেছে।
 

Link copied!

সর্বশেষ :