বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

স্মার্টফোনে এই ক্ষতিকর ২১ অ্যাপ থাকলেই বিপদ

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৪, ১২:২২ এএম

স্মার্টফোনে এই ক্ষতিকর ২১ অ্যাপ থাকলেই বিপদ

স্মার্টফোন থেকে দ্রুত ক্ষতিকর অ্যাপ মুছে ফেলতে হবে

ম্যালওয়্যার ফক্স, একটি সাইবার নিরাপত্তা সংস্থা, স্মার্টফোন ট্র্যাক করতে পারে এমন 21টি অ্যাপ চিহ্নিত করেছে। সংস্থাটির গবেষকদের মতে, অ্যাপ্লিকেশন ডাউনলোড করার সময়ই স্পাইওয়্যার ম্যালওয়্যার ব্যবহারকারীর ফোনে প্রবেশ করে। তারপরে আপনি গোপনে ফোন থেকে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য চুরি করেন এবং নিয়মিত সাইবার অপরাধীদের কাছে পাঠান।

ম্যালওয়্যার ফক্সের মতে, গুগল প্লে স্টোর এবং অন্যান্য কোম্পানির অ্যাপ স্টোরে অ্যাপের ক্ষতিকারক দিক সম্পর্কে কেউ জানে না। অ্যাপগুলি গোপনে আপনার ফোন থেকে ডেটা সংগ্রহ এবং স্থানান্তর করতে পারে। এটি ব্যবহারকারীদের সাইবার আক্রমণের পাশাপাশি ব্যক্তিগত এবং সংবেদনশীল তথ্য চুরির ঝুঁকিতে রাখে। তাই দ্রুত আপনার ফোন থেকে অ্যাপস ডিলিট করুন।

16টি দূষিত অ্যাপের মধ্যে রয়েছে ফেয়ার গেমহাব এবং বক্স, হোপ ক্যামেরা, একই লঞ্চার এবং লাইভ ওয়ালপেপার, অ্যামেজিং ওয়ালপেপার, কুল ইমোজি এডিটর এবং স্টিকার, সিম্পল নোট স্ক্যানার, ইউনিভার্সাল পিডিএফ স্ক্যানার, পার্সোনাল মেসেঞ্জার, প্রিমিয়াম এসএমএস, ব্লাড প্রেসার চেকার, কুল কীবোর্ড, প্যান্ট। . আর্ট, কালার মেসেজ, ভ্লগ স্টার ভিডিও এডিটর, ক্রিয়েটিভ 3ডি লঞ্চার, ওয়াও বিউটি ক্যামেরা, জিআইএফ ইমোজি কীবোর্ড, ইনস্ট্যান্ট পালস যেকোনও সময়, ডেলিকেট মেসেঞ্জার, বিউটি স্লিমিং ফটো এডিটর এবং জিআইএফ ক্যামেরা এডিটর প্রো।

সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞরা বলেছেন যে ডেভেলপারদেরকে দূষিত অ্যাপ থেকে নিজেদের রক্ষা করতে অ্যাপ ডাউনলোড করার আগে অনলাইনে চেক করা উচিত। অ্যাপটির সাথে অন্যান্য ব্যবহারকারীদের অভিজ্ঞতা সম্পর্কে জানুন। ইন্টারনেটে অজানা লিঙ্ক থেকে অ্যাপ ডাউনলোড করবেন না।

Link copied!

সর্বশেষ :