বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

আসছে স্যামসাংয়ের মিডরেঞ্জ ফোন গ্যালাক্সি এ৫৫ ও এ৩৫

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৪, ০৫:২০ পিএম

আসছে স্যামসাংয়ের মিডরেঞ্জ ফোন গ্যালাক্সি এ৫৫ ও এ৩৫

ছবি : ‘গ্যালাক্সি এ৫৫

আসতে চলেছে স্যামসাংয়ের মধ্যম বাজেটের ‘এ সিরিজ’ লাইনআপের সর্বশেষ সংযোজন নতুন ‘গ্যালাক্সি এ৫৫’ ও ‘গ্যালাক্সি এ৩৫’। এ বাজেটের লাইনআপে অনেক সময়ই কোম্পানিটির সবচেয়ে বেশি বিক্রিত ফোন থাকে।

নতুন ‘এ৫৫’ ও ‘এ৩৫’ উভয় ফোনেই থাকছে স্যামসাংয়ের ‘নক্স ভল্ট’। এটি এমন এক নিরাপত্তা ফিচার যা ব্যবহারকারীর লক স্ক্রিনের তথ্য ও এনক্রিপশন কিগুলোকে ফোনের মূল প্রসেসর ও মেমরি থেকে আক্ষরিক অর্থেই আলাদা করে সফটওয়্যার ও হার্ডওয়্যার আক্রমণ থেকে রক্ষা করার জন্য নকশা করা হয়েছে। প্রথমবারের মতো এ সুরক্ষা ফিচার স্যামসাংয়ের ‘এ সিরিজের’ ফোনে আসায় কোম্পানিটি গর্ব করেছে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট ভার্জ।

‘গ্যালাক্সি এ৫৫’ ফোনে রয়েছে মেটাল বা ধাতব ফ্রেম, যা গত বছরের গ্যালাক্সি এ৫৪-এ ব্যবহার হওয়া প্লাস্টিক ফ্রেম থেকে আপগ্রেড বলে উঠে এসেছে অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদনে। স্যামসাং দুটি মডেলের জন্য ইউরোপীয় মূল্য ঘোষণা করেছে যা ২০ মার্চ বাজারে আসার কথা রয়েছে। এ ছাড়া, ভিন্ন সংস্করণের বাজারে থাকার বিষয়টি বাজার ভেদে পরিবর্তন হতে পারে বলে লিখেছে ভার্জ। ‘গ্যালাক্সি এ৫৫’ ৮জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ সংস্করণের দাম নির্ধারিত হয়েছে প্রায় ৫২৪ ডলার। আর ২৫৬জিবি স্টোরেজের জন্য দাম পড়বে ৫৭৯ ডলার।

এদিকে, ‘গ্যালাক্সি এ৩৫’ ৬জিবি ১২৮জিবি সংস্করণের জন্য দাম ধরা হয়েছে ৪১৫ ডলার, ৮জিবি/১২৮জিবি সংস্করণের জন্য ৪৩৫ ডলার এবং ৮জিবি ও ২৫৬জিবি সংস্করণের দাম প্রায় ৪৯১ ডলার। এ৫৫ ও এ৩৫-এর অনেক ফিচারেই দুটি ডিভাইসের মধ্যে মিল রয়েছে। উভয় ফোনেই রয়েছে ৬ দশমিক ৬ ইঞ্চি ওলেড ডিসপ্লে, ও সঙ্গে রয়েছে এক হাজার নিট পিক ব্রাইটনেস ও ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট। দুটি ফোনেই থাকছে চার বছরের অ্যান্ড্রয়েড ওএস আপডেট ও পাঁচ বছরের সিকিউরিটি প্যাচ আপডেট।

অ্যান্ড্রয়েডপুলিশের তথ্য অনুসারে, উভয় ফোনেই ধুলো ও পানি প্রতিরোধের জন্য রয়েছে আইপি৬৭ রেটিং। পাশাপাশি, রয়েছে ৫ হাজার মিলিঅ্যাম্প ব্যাটারি যা ২৫ ওয়াটের চার্জারে দ্রুত চার্জ করা যাবে। এ ছাড়া, দুটি ফোনই ১টিবি পর্যন্ত মাইক্রোএসডি কার্ড সমর্থন করে৷ দুটি ফোনের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য প্রসেসর ও ক্যামেরা ফিচারে। গ্যালাক্সি এ৫৫ চলবে নতুন ‘এক্সিনস ১৪৮০’ প্রসেসরে। অন্যদিকে, এ৩৫ ফোনটিতে থাকছে ‘এক্সিনস ১৩৮০’ প্রসেসর যা গত বছরের গ্যালাক্সি এ৫৪ সংস্করণে দেখা গেছে।

দুটি ফোনের ক্যামেরায় মিল থাকলেও পার্থক্যও রয়েছে সেলফি ও আল্ট্রাওয়াইড লেন্সে। উভয় ফোনেই ৫০ মেগাপিক্সেল প্রধান সেন্সর ও ৫ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর রয়েছে। তবে, এ৫৫ ফোনে রয়েছে একটি ১২ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড ও ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। অন্যদিকে, এ৩৫ সংস্করণে রয়েছে ৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ও ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

Link copied!

সর্বশেষ :