বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

প্রাপ্তবয়স্ক ছবির অপব্যবহার রোধে ইনস্টাগ্রামে নতুন সুরক্ষা সুবিধা

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪, ১১:২৫ পিএম

প্রাপ্তবয়স্ক ছবির অপব্যবহার রোধে ইনস্টাগ্রামে নতুন সুরক্ষা সুবিধা

প্রাপ্তবয়স্কদের উপযোগী ছবি আদান-প্রদানের সময় বিশেষ সতর্কবার্তা দেখাবে ইনস্টাগ্রাম

যৌনতা ও বিভিন্ন ধরনের অন্তরঙ্গ ছবির অপব্যবহার রোধে নতুন কম বয়সীসহ সব ব্যবহারকারীর জন্য একটি সুরক্ষা সুবিধা নিয়ে পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে মেটার মালিকানাধীন ছবি ও ভিডিওভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। গত মঙ্গলবার এ তথ্য জানিয়েছে মেটা। জানানো হয়, ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজ বা ডিআইএম সুবিধায় শিগগিরই একটি ‘ন্যুডিটি প্রটেকশন’ সুবিধা যুক্ত হবে। এ সুবিধার ফলে প্রাপ্তবয়স্কদের উপযোগী ছবি স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করা হবে এবং ব্যবহারকারীকে এ ধরনের ছবি পাঠানোর আগে জানানো হবে।

মেটার পক্ষ থেকে বলা হয়েছে, নতুন এ সুবিধায় প্রাপ্তবয়স্ক ছবি স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে যন্ত্রের ‘অন-ডিভাইস মেশিন লার্নিং’ প্রযুক্তি ব্যবহার করা হবে। ফলে যন্ত্রেই স্বয়ংক্রিয়ভাবে ছবি বিশ্লেষণ করা হবে। এসব ছবিতে মেটার প্রবেশাধিকার থাকবে না। কোনো ব্যবহারকারী ছবি নিয়ে অভিযোগ জানালেই কেবল মেটা ছবিতে প্রবেশাধিকার পাবে। এর ফলে নিরাপত্তা উদ্বেগ তৈরি হবে না।

১৮ বছরের কম বয়সীদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সুরক্ষা সুবিধাটি স্বয়ংক্রিয়ভাবেই চালু থাকবে। প্রাপ্তবয়স্করা সুবিধাটি চালু করার জন্য নোটিফিকেশন পাবেন। তবে তাঁরা চাইলেই কেবল এ সুবিধা চালু করতে পারবেন। নতুন এ সুরক্ষা সুবিধার ফলে প্রাপ্তবয়স্ক ছবি পাঠানোর আগে ব্যবহারকারীকে অবহিত করবে ইনস্টাগ্রাম। পরবর্তী সময়ে এসব ছবি আনসেন্ড করা বা ফিরিয়ে নেওয়ার সুযোগও থাকবে। এমনকি এ ধরনের ছবি পাঠানোর সময় মেটার সেফটি টিপসও জানানো হবে। প্রাপক প্রাপ্তবয়স্ক ছবি পেলে তা ঝাপসা করে প্রদর্শন করা হবে এবং পর্দায় একটি সতর্কবার্তাও থাকবে। সেখানে প্রাপক অনাকাঙ্ক্ষিত বার্তার জন্য প্রেরককে ব্লক করতে পারবেন এবং অভিযোগ জানাতে পারবেন।

Link copied!

সর্বশেষ :