বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

কুকি চুরি রোধ করতে নতুন ক্রোম ব্রাউজার বৈশিষ্ট্য

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪, ০৮:৫৬ পিএম

কুকি চুরি রোধ করতে নতুন ক্রোম ব্রাউজার বৈশিষ্ট্য

ক্রোম ব্রাউজারে নতুন নিরাপত্তাসুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল

ওয়েবসাইট ছাড়াও, বিভিন্ন ব্রাউজার নিয়মিতভাবে ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাস, তথাকথিত কুকিজ সংরক্ষণ করে। ব্রাউজারগুলি পরবর্তীতে নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য উপযোগী বিষয়বস্তু বা বিজ্ঞাপন প্রদর্শন করতে কুকিজে থাকা তথ্য ব্যবহার করে।

 কিন্তু সাইবার অপরাধীদের একটি গ্রুপ বিভিন্ন ব্রাউজার থেকে কুকি চুরি করে এবং ব্যবহারকারীরা লগ ইন করা বিভিন্ন অ্যাকাউন্টে অ্যাক্সেস লাভ করে বিভিন্ন তথ্য চুরি করে। সেজন্য ব্যবহারকারীদের নিরাপদ রাখতে ক্রোম ব্রাউজারে নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য যুক্ত করবে গুগল।

গুগল ঘোষণা করেছে যে এটি কুকি চুরি রোধ করতে Chrome ব্রাউজারে ডিভাইস বাউন্ড সেশন ক্রেডেনশিয়াল (DBSC) নামে একটি সুরক্ষা বৈশিষ্ট্য যুক্ত করবে। যখন এই বৈশিষ্ট্যটি সক্রিয় থাকে, তখন ব্রাউজার কুকিতে থাকা সমস্ত ব্যবহারকারীর অ্যাকাউন্ট সনাক্তকরণ তথ্য আপনার কম্পিউটারে বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) প্রযুক্তি ব্যবহার করে সংরক্ষণ করা হয়। এই ডেটা ডিজিটাল কী ব্যবহার করে ব্যবহার করা হয়। সুতরাং, ব্রাউজার থেকে কুকিজ চুরি হলেও ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগ ইন করতে ব্যবহার করা যাবে না; এর মানে হল যে আপনি গোপনে কুকিজ সংগ্রহ করলেও সেগুলো অকেজো। এভাবে কুকিজ সংগ্রহের মাধ্যমে সাইবার অপরাধের মাত্রা কমে যায়।

 

ডিভাইস সেশন শংসাপত্র বৈশিষ্ট্য বর্তমানে একটি পরীক্ষামূলক পর্যায়ে আছে. প্রাথমিকভাবে, সীমিত সংখ্যক ব্যবহারকারী ক্রোম ব্রাউজারের একটি নতুন পরীক্ষামূলক সংস্করণের মাধ্যমে এই বৈশিষ্ট্যটি পরীক্ষা করতে সক্ষম হবেন। এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাকওএস অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারগুলিতে ব্যবহার করা যেতে পারে।

Link copied!

সর্বশেষ :