বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

আবারও সাড়া দিচ্ছে নাসার ৪৬ বছরের পুরোনো নভোযান ভয়েজার–১

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ০৬:৫৯ পিএম

আবারও সাড়া দিচ্ছে নাসার ৪৬ বছরের পুরোনো নভোযান ভয়েজার–১

শিল্পীর চোখে নাসার ভয়েজার–১ নভোযান

প্রেমিকার চিঠি দীর্ঘদিন পরে এলে কেমন অনুভূতি হয়? সেই অনুভূতির রোমাঞ্চকর অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা। নভোযান ভয়েজার–১ সফটওয়্যারজনিত ত্রুটির কারণে ২০২৩ সালের ১৪ নভেম্বর থেকে যোগাযোগ বন্ধ করে দেয়। ফ্লাইট ডেটা সিস্টেমে ত্রুটির কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

ফ্লাইট ডেটা সিস্টেমের মাধ্যমে পৃথিবী থেকে ভয়েজারের বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও সেন্সরের তথ্যাদি জানা যায়। সৌরজগতের বাইরে পৃথিবীর প্রতিনিধি হিসেবে যাওয়া ভয়েজার–১ সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়। কয়েক মাস ধরে নানা চেষ্টা করা হয়। ভয়েজার–১ যে সময়ে তৈরি করা হয়েছিল, সেই সত্তরের দশকের প্রযুক্তি এখন আর নেই। সেই প্রযুক্তি জানা বেশির ভাগ প্রকৌশলী অবসরে বা মারা গেছেন। অনেকটা হতাশা ঘিরে ধরেছিল নাসায় ভয়েজার–১ নিয়ে। বেশ কয়েক মাসের প্রচেষ্টার পরে ত্রুটি সারানো গেছে। আবারও পৃথিবীতে প্রকৌশলবিষয়ক হালনাগাদ তথ্য পাঠানো শুরু করেছে ভয়েজার–১।

এখন ভয়েজার–১ আন্তনাক্ষত্রিক মহাকাশের মধ্য দিয়ে ভ্রমণ করছে। ২০১২ সালে সৌরমণ্ডলের এলাকা ছেড়ে যায় নভোযানটি। গত বছরের নভেম্বর থেকে যোগাযোগ নিয়ে ত্রুটি দেখা যায়। ২০ এপ্রিল ভয়েজার–১ থেকে সাড়া পান নাসার বিজ্ঞানীরা। ভয়েজার–১ মহাকাশযান তার অনবোর্ড ইঞ্জিনিয়ারিং সিস্টেমের অবস্থা সম্পর্কে ব্যবহারযোগ্য তথ্য–উপাত্ত পাঠাচ্ছে পৃথিবীতে। এখন বিজ্ঞানসংক্রান্ত তথ্য পাঠানোর ত্রুটি ঠিক করার কাজ চলছে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরিতে ভয়েজার প্রকৌশল দল কাজ করছে ত্রুটি নিয়ে। ফ্লাইট ডেটা সাবসিস্টেমে (এফডিএস) বিজ্ঞান ও প্রকৌশলবিষয়ক ডেটা প্যাকেজ আকারে জমা হয়।

নভেম্বরে এফডিএস মেমোরির একটি অংশের একক চিপ কাজ করা বন্ধ করে দেয়। সেই চিপে এফডিএস কম্পিউটারের সফটওয়্যার সংকেত রয়েছে। সেই চিপের কারণে কাজ বন্ধ হয়ে যায়। সেই সংকেতের ক্ষতির ফলে বিজ্ঞান ও প্রকৌশল ডেটা ব্যবহারের সুযোগ বন্ধ হয়। ভয়েজার–১ পৃথিবী থেকে এত দূরে যে সেখানে মেকানিক পাঠিয়ে মেরামত করা যাবে না।

সংকেত অন্য কোথাও রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও তেমন জায়গা ছিল না। প্রয়োজনীয় সংকেত কয়েক ভাগে ভাগ করে এফডিএসের বিভিন্ন জায়গায় সংরক্ষণ করার পরিকল্পনা নেওয়া হয়। ১৮ এপ্রিল এফডিএস মেমোরি থেকে নতুন তথ্য পাঠানো হয়। একটি বেতারসংকেত ভয়েজার–১ যানে পৌঁছাতে প্রায় সাড়ে ২২ ঘণ্টা সময় নেয়। খুব স্বাভাবিকভাবে পৃথিবী থেকে ১ হাজার ৫০০ কোটি মাইল দূরে সংকেত আদান-প্রদানে সময় লাগবেই। মিশন ফ্লাইট দল ২০ এপ্রিল মহাকাশযানের উত্তর পায়। পাঁচ মাস পরে প্রেমিকার চিঠি পাওয়ার মতো আনন্দে ভাসে ভয়েজার দল।

৪৬ বছরের বেশি আগে চালু করা ভয়েজার মহাকাশযানটি ইতিহাসের সবচেয়ে দীর্ঘস্থায়ী ও দূরবর্তী মহাকাশযান। আন্তনাক্ষত্রিক অনুসন্ধান শুরুর আগে ভয়েজার আমাদের সৌরমণ্ডলের সব এলাকা পার হয়ে ছুটে যায় দিগন্তের পথে।

Link copied!

সর্বশেষ :