বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

মাইক্রোসফট তথ্য ফাঁস ঠেকাতে কর্মীদের কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট ব্যবহার নিষিদ্ধ করল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ১২:২২ এএম

মাইক্রোসফট তথ্য ফাঁস ঠেকাতে কর্মীদের কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট ব্যবহার নিষিদ্ধ করল

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর চ্যাটবট

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর চ্যাটবট, ‘ভ্যাসা ওয়ান’ নামের এআই মডেলসহ একাধিক এআই টুল তৈরি করছে মাইক্রোসফট। এসব প্রযুক্তির তথ্য ফাঁস ঠেকাতে কর্মীদের গুগলের ‘জেমিনি’ ও পারপ্লেক্সিটি এআইয়ের তৈরি চ্যাটবটসহ বিভিন্ন প্রতিষ্ঠানের এআই টুল ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে মাইক্রোসফট।

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজেদের উদ্ভাবিত প্রযুক্তির তথ্য ফাঁস ঠেকাতেই কর্মীদের বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি চ্যাটবট ও এআই টুল ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে মাইক্রোসফট। এ সিদ্ধান্তের পর ‘জেমিনি’ ও পারপ্লেক্সিটি কৃত্রিম বুদ্ধিমত্তার তৈরি চ্যাটবটসহ বিভিন্ন এআই টুল ব্যবহার করতে গেলেই কম্পিউটারের পর্দায় সতর্কবার্তা দেখছেন প্রতিষ্ঠানটির কর্মীরা।

তবে, গুগল জেমিনি এবং পারপ্লেক্সিটি এআই-এর চ্যাটবট সহ বিভিন্ন সংস্থার কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম ব্যবহারের উপর নিষেধাজ্ঞার বিষয়ে মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে মন্তব্য করেনি। উল্লেখ্য যে মাইক্রোসফ্ট, ওপেনএআই-এর অন্যতম বিনিয়োগকারী , চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ৷ সেখানে, কোম্পানিটি তার কোপাইলট সহ বেশ কিছু এআই পরিষেবা প্রদানের জন্য ওপেনএআই দ্বারা তৈরি বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে।

Link copied!

সর্বশেষ :