বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

কাজের সময় হঠাৎ ল্যাপটপ স্লো? কয়েকটা ক্লিকেই ফের কাজ হবে দ্রুত

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ০৬:০৭ এএম

কাজের সময় হঠাৎ ল্যাপটপ স্লো? কয়েকটা ক্লিকেই ফের কাজ হবে দ্রুত

ছবি: প্রথম সংবাদ

ল্যাপটপে গুরুত্বপূর্ণ কাজ করার সময়ই তা ঠিকভাবে চলতে চায় না। আর এই সমস্যা অনেকেরই রয়েছে। কিন্তু এই সমস্যা থেকে মুক্তির উপায় জানেন না অনেকে। যেহেতু সকাল থেকে রাত পর্যন্ত ল্যাপটপ বা কম্পিউটার ছাড়া চলা দায়, তাই সেটা ঠিক করে নেওয়াই ভাল।ল্যাপটপে গুরুত্বপূর্ণ কাজ করার সময়ই তা ঠিকভাবে চলতে চায় না। আর এই সমস্যা অনেকেরই রয়েছে। কিন্তু এই সমস্যা থেকে মুক্তির উপায় জানেন না অনেকে। যেহেতু সকাল থেকে রাত পর্যন্ত ল্যাপটপ বা কম্পিউটার ছাড়া চলা দায়, তাই সেটা ঠিক করে নেওয়াই ভাল। না তার জন্য আপনাকে সার্ভিস সেন্টারে গিয়ে টাকা খরচ করতে হবে না। আপনি বাড়িতে বসেই ঠিক করে নিতে পারবেন। তার জন্য কী কী করতে হবে দেখে নিন।

ল্যাপটপে অনেক ট্যাব খুলে রাখবেন না:

কাজ করার সুবিধার জন্য অনেকেই একাধির ট্যাব ওপেন করে কাজ করেন। যাতে সব কিছু একেবারে চোখের সামনে থাকে। কিন্তু এমনটা করতে গিয়েই ল্যাপটপটা ঠিকভাবে চলতে চাইছে না। একটা জিনিস মনে রাখবেন, আপনি আপনার ব্রাউজারে যত বেশি ট্যাব ওপেন করবেন, আপনার ডিভাইসের র‌্যাম বা প্রসেসরের ওপর তত বেশি চাপ পড়বে। ফলে ধীরে কাজ করতে শুরু করবে। তাই কম ট্যাব খুলেই কাজ করুন।

ব্যাকগ্রাউন্ডের প্রোগ্রামগুলিতে নজর দিন:

অনেক সময় ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে আপনার অজান্তেই একাধিক লুকিয়ে থাকা প্রোগ্রাম নিজে থকেই কাজ করতে থাকে। ফলে ল্যাপটপটি কাজ করতে পারে না। স্লো হয়ে যায়। তাই একসঙ্গে Ctrl+Shift+Esc প্রেস করে টাস্ক ম্যানেজারে যান। আপনি সেখানে গিয়েই চেক করতে পারেন। লিস্ট দেখেই জেনে যাবেন, ব্যাকগ্রাউন্ডে অযথা কোন প্রোগ্রামগুলি চলছে। এর মধ্যে আপনি যে প্রোগ্রামটি বন্ধ করতে চান তাতে রাইট ক্লিক করে তারপরে ‘End Task’-এ ক্লিক করতে হবে।

Link copied!

সর্বশেষ :