বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

গুগল ম্যাপে জাতীয়-আঞ্চলিক মহাসড়ক চিনবেন যেভাবে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ০৯:১৫ পিএম

গুগল ম্যাপে জাতীয়-আঞ্চলিক মহাসড়ক চিনবেন যেভাবে

গুগল ম্যাপ

প্রায়শই আমরা কাজে বা বেড়াতে দেশের বিভিন্ন জায়গায় যাই। অপরিচিত কোনো জায়গায় যাওয়ার ক্ষেত্রে গুগল ম্যাপের সহায়তা নেন অনেকেই। কিন্তু অনেক সময়ই আমরা ম্যাপের ডিরেকশন না বুঝে ভুল পথে চলে যাই। এতে পড়তে হয় বিড়ম্বনায়।

চলুন আজ জেনে নেই কীভাবে সড়ক ও মহাসড়কের নম্বর বা কোড দেখে বুঝতে পারব কোন কোড মানে কোন সড়ক বা মহাসড়ক এবং কোড নম্বরের সড়ক বা মহাসড়ক আমাদের কোথায় নিয়ে যাচ্ছে।

ধরুন, আপনি ঢাকা থেকে চট্টগ্রাম যাবেন। গুগল ম্যাপে লোকেশন সেট করলে দেখতে পাবেন আপনাকে যে রাস্তাটি দেখানো হচ্ছে, সেই রাস্তার মাঝে এন১ (N1) নামে একটি কোড দেখাচ্ছে।

আপনি কি জানেন এই কোডের অর্থ কী? এন১ এর অর্থ হলো ‘ন্যাশনাল হাইওয়ে ১’ বা ‘জাতীয় মহাসড়ক ১’। এভাবে বাংলাদেশে জাতীয় মহাসড়কের কোডগুলো এন১, এন২, এন৩, এন৪, এন৫, এন৬, এন৭, এন৮ এমন ক্রমে।

এন১ ধরে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে টেকনাফ যেতে পারবেন। এই রুটে পাবেন নারায়ণগঞ্জ, কুমিল্লা, নোয়াখালীসহ বেশ কয়েকটি জেলায় যাওয়ার পথ। এসব জেলায় যেতে হলে আপনাকে এন১ থেকে নেমে ওই জেলার সড়কে প্রবেশ করতে হবে। আর এসব সড়কের কোডগুলো সাধারণত তিন সংখ্যার হয়ে থাকে। যেমন: এন১ থেকে রাঙ্গামাটির দিকে যেতে হলে আপনাকে এন১০৬ সড়ক ব্যবহার করতে হবে।

এন২ জাতীয় মহাসড়ক আপনাকে নিয়ে যাবে ঢাকা থেকে সিলেট হলে তামাবিল পর্যন্ত। এই পথে যেতে আপনি পাবেন নরসিংদী, ভুলতা, শায়েস্তাগঞ্জ, মীরপুর, শেরপুর, শ্রীমঙ্গল, হবিগঞ্জ, মৌলভীবাজার।

এন২ থেকে এসব জেলায় যেতে জেলার সড়ক খুঁজে নিতে হবে। যেমন: সিলেট যাওয়ার পথে এন২ এর ধার দিয়ে চলে যাওয়া এন২০৭ সড়ক পাবেন। এই সড়ক ধরে চলে গেলে পাবেন মৌলভীবাজার ও শ্রীমঙ্গল।

এ ছাড়া, এন৩ ঢাকা থেকে ময়মনসিংহ, এন৪ ঢাকা থেকে জামালপুর, এন৫ ঢাকা থেকে আরিচা হয়ে রংপুর ও বাংলাবান্ধা, এন৬ ঢাকা থেকে রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ, এন৭ দৌলতদিয়া হয়ে খুলনা ও মোংলা এবং এন৮ ঢাকা থেকে ভাঙ্গা হয়ে বরিশাল ও পটুয়াখালী নিয়ে যাবে।

এই কোডগুলো দেখে ম্যাপে লোকেশন সেট করলে আপনি সঠিক সময় এবং সঠিক পথ দেখতে পাবেন।

কোথাও যাওয়ার আগে যেসব জায়গায় ভ্রমণ করতে চান সেগুলোতে যাওয়ার জন্য সড়কের কোডগুলো দেখে নিতে পারেন। এতে পথ হারানোর ভোগান্তি হবে না।

Link copied!

সর্বশেষ :