বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

আইফোন, আইপ্যাড এবং ম্যাকবুক ব্যবহারকারীরা সাইবার হামলার ঝুঁকিতে রয়েছেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪, ০৫:২৭ পিএম

আইফোন, আইপ্যাড এবং ম্যাকবুক ব্যবহারকারীরা সাইবার হামলার ঝুঁকিতে রয়েছেন

সাইবার হামলার প্রতীকী ছবি

Apple এর iOS, iPadOS এবং macOS অপারেটিং সিস্টেমের বিভিন্ন সংস্করণে বেশ কিছু নিরাপত্তা দুর্বলতা আবিষ্কৃত হয়েছে। এই দুর্বলতাগুলিকে কাজে লাগিয়ে, হ্যাকাররা দূরবর্তীভাবে আইফোন, আইপ্যাড এবং ম্যাকবুক ল্যাপটপের নিয়ন্ত্রণ পেতে কোড যোগ করতে পারে। 

উপরন্তু, ভারতীয় সাইবার নিরাপত্তা সংস্থা কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-IN) সবাইকে সতর্ক করেছে যে চাহিদা অনুযায়ী সাইবার আক্রমণ করা যেতে পারে।

কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের মতে, iOS, iPadOS এবং macOS-এর বিভিন্ন সংস্করণে WebRTC এবং CoreMedia প্রযুক্তিতে বেশ কিছু দুর্বলতা আবিষ্কৃত হয়েছে। ক্ষতির পরিমাণ বিবেচনা করে কর্টিয়াগুলিকে "ভয়াবহ" বলে মনে করা হয়। নিরাপত্তার দুর্বলতা কাজে লাগিয়ে, হ্যাকাররা ক্ষতিকারক কোড পাঠিয়ে এবং ব্যবহারকারীদের ডিভাইস থেকে সংবেদনশীল তথ্য চুরি করে বিভিন্ন অপরাধ করতে পারে। তাই আইফোন, আইপ্যাড এবং ম্যাকবুক ল্যাপটপ ব্যবহারকারীরা নিরাপদ নয়।

এটি জানা যায় যে অপারেটিং সিস্টেম "iOS 17.4.1" এবং "iPad OS 17.4.1" এর সমস্ত পূর্ববর্তী সংস্করণ সহ iPhones এবং iPads নিরাপত্তা ছিদ্রের কারণে যে কোনও সময় সাইবার আক্রমণের শিকার হতে পারে। এছাড়াও, "MacOS Ventura 13.6.6" এবং "MacOS Sonoma 14.4.1" অপারেটিং সিস্টেমের সমস্ত পূর্ববর্তী সংস্করণের ব্যবহারকারীরাও দুর্বল৷ সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞরা সমস্যা সমাধানের জন্য একটি আপডেট অপারেটিং সিস্টেমের পাশাপাশি সর্বশেষ নিরাপত্তা প্যাচ ব্যবহার করার পরামর্শ দেন।

Link copied!

সর্বশেষ :