বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

সিম কার্ড লক করার উপায় কী? কেনইবা লক করবেন

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪, ০৪:১৬ এএম

সিম কার্ড লক করার উপায় কী? কেনইবা লক করবেন

মোবাইল ফোনের প্রাণ সিম কার্ড। এই চিপের মাধ্যমে ফোনে নেটওয়ার্ক সংযোগ পায়। আপনি কি জানেন সিম কার্ড লক করে রাখা যায়। কীভাবে করবেন? করলে কী সুবিধা? বিস্তারিত জানুন এই প্রতিবেদনে।

সিম কার্ড লক করার উপায়
পিনের সাহায্যে সিম কার্ড লক করতে পারবেন। বর্তমানে যে হারে সম কার্ড জালিয়াতি বাড়ছে তা থেকে নিরাপদ থাকার অন্যতম উপায় সিম কার্ড লক। অ্যানড্রয়েড ও আইফোন উভয় প্ল্যাটফর্মেই সিম কার্ড লক করে রাখ যায়। তবে সিম কার্ড লক করার সময় বেশ কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। তা না হলে ব্লক হতে পারে সিম কার্ড।

সিম কার্ড লক যেভাবে করবেন
সিম কার্ড লক করে রাখলে সেটির অপব্যবহার রুখতে পারবেন। আজকাল নানা কৌশলে জালিয়াতির শিকার হচ্ছেন নিরীহ মানুষ। যার মধ্যে একটি সিম কার্ড প্রতারণা। সাইবার জালিয়াতেরা, আপনার সিম কার্ড অন্য ফোনে লাগিয়ে তাতে আসা ওটিপি চুরি করে আর্থিক ক্ষতির মুখে ফেলতে পারে আপনাকে।

সিম কার্ড লক করার সুবিধা জানুন
টেলিকম সংস্থা এয়ারটেলের মতে, এই প্রক্রিয়া সিম কার্ডে বাড়তি নিরাপত্তা স্তর যোগ করে। আপনার সিম কার্ডের অপব্যবহার রুখতেও সাহায্য করে। যেহেতু সিম কার্ডের পিন শুধু আপনি জানেন তাই সেটি অন্য কেউ ব্যবহার করতে পারবে না।

সিম কার্ড লক করার অসুবিধা
বেশ কিছু সাবধনতাও রয়েছে যা মেনে চলা দরকার। সিম কার্ড লক করার জন্য একটি পিন দিতে হয়। তা যদি আপনি ভুলে যান তা সমস্যার মুখে পড়তে পারেন। পাশাপাশি বারবার যদি ভুল পিন দেন তাহলে সিম কার্ড ব্লক হয়ে যেতে পারে।

অ্যানড্রয়েড ফোনে সিম লক করার উপায়

  • প্রথমে স্মার্টফোনের সেটিংস অপশনে চলে যান
  • তারপর সার্চ করুন সিম কার্ড লক অথবা সরাসরি সেই অপশনে ট্যাপ করুন
  • এই অপশনটি পাসওয়ার্ড ও সিকিউরিটি সেটিংস ট্যাবেও থাকতে পারে
  • স্যামসাং ফোন ইউজাররা বায়োমেট্রিক্স ও সিকিউরিটি সেকশনে পেয়ে যাবেন
  • তারপর সিম কার্ড লকে ট্যাপ করুন
  • এখানে যে সিমটি লক করতে চান সেটি বেছে নিন
  • এবার সিম কার্ড লক করার জন্য একটি পিন দিতে হবে
  • উল্লেখ্য, একবার সিম কার্ড লক হয়ে গেলে ফোন যখনই রিস্টার্ট বা শাট-ডাউন করে চালু করবেন তখন এই পিন দিতে হবে। এমনকি নতুন ফোনে সিম ইনস্টল করলেও পিন দিতে হবে। তবেই কাজ করবে ওই সিম কার্ড। এই
  • অপশনটি সেটিংসে গিয়ে পুনরায় বন্ধও করতে পারবেন।

 

আইফোনে কীভাবে সিম লক করবেন?
যেকোনও অ্যাপল ডিভাইসে এই কাজ করা যাবে। প্রথমে সেটিংস অপশনে যেতে হবে সেখানে গয়ে সার্চ করতে হবে সিম কার্ড লক। তারপর সিম পিন অপশনটি অন করতে হবে। যদি প্রথমবার করে থাকেন তাহলে টেলিকম সংস্থার তরফে দেওয়া সিম পিন দিয়ে সেটি লক করা যাবে। এবার ডান অপশনে ক্লিক করলেই লক হয়ে যাবে সিম কার্ড।

Link copied!

সর্বশেষ :