বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপের ছবি ও ভিডিও সংরক্ষণ বন্ধ করবেন যেভাবে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪, ০৫:২৪ পিএম

স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপের ছবি ও ভিডিও সংরক্ষণ বন্ধ করবেন যেভাবে

হোয়াটসঅ‍্যাপে সহজেই স্বয়ংক্রিয় ডাউনলোড–সুবিধা বন্ধ করা যায়

ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের প্রয়োজনে অনেকেই হোয়াটসঅ্যাপে বার্তা আদান-প্রদানের পাশাপাশি নিয়মিত ছবি ও ভিডিও পাঠান। তবে হোয়াটসঅ‍্যাপে কেউ ছবি বা ভিডিও পাঠালেই সেগুলো স্বয়ংক্রিয়ভাবে স্মার্টফোনে ডাউনলোড হয়। এর ফলে নিজের অজান্তেই অনেক বেশি ইন্টারনেট ডেটা খরচ হয়ে যায়। শুধু তা–ই নয়, ফোনের ধারণক্ষমতাও যায় কমে। এর ফলে ফোন ধীরগতিতে কাজ করে। তবে ব্যবহারকারীরা চাইলেই হোয়াটসঅ‍্যাপের স্বয়ংক্রিয় ডাউনলোড-সুবিধা বন্ধ করে এ সমস্যার সমাধান করতে পারেন।

ফোনের গ্যালারিতে স্বয়ংক্রিয়ভাবে ছবি ও ভিডিও ডাউনলোড-সুবিধা বন্ধের জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের ওপরের ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে পপআপে প্রদর্শিত অপশন থেকে সেটিংসে ক্লিক করে ‘চ্যাটস’ নির্বাচন করতে হবে। এবার ‘চ্যাট সেটিংস’ অপশনের নিচে থাকা ‘মিডিয়া ভিজিবিলিটি’ এর পাশে থাকা টগলটি বন্ধ করলেই অন্যদের পাঠানো ছবি বা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ফোনের গ্যালারিতে জমা হবে না।

হোয়াটসঅ্যাপে চাইলে নির্দিষ্ট ব্যক্তির পাঠানো ছবি বা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড-সুবিধা বন্ধ করা যায়। এ জন্য প্রথমে চ্যাটবক্সে প্রবেশ করে নির্দিষ্ট ব্যক্তির নাম ট্যাপ করতে হবে। এবার পরের পৃষ্ঠায় থাকা ‘মিডিয়া ভিজিবিলিটি’ অপশন নির্বাচন করে পপআপে প্রদর্শিত অপশন থেকে ‘নো’ অপশন নির্বাচন করতে হবে।

Link copied!

সর্বশেষ :