বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

দ্বিমাত্রিক গেম তৈরির কৃত্রিম বুদ্ধিমত্তা টুল আনছে গুগল

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৪, ০৫:০৩ পিএম

দ্বিমাত্রিক গেম তৈরির কৃত্রিম বুদ্ধিমত্তা টুল আনছে গুগল

বর্ণনা থেকে গেম তৈরি দেবে গুগলের জিনি

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সাহায্যে দ্বিমাত্রিক (টুডি) ভিডিও গেম তৈরির টুল আনছে গুগল। জিনি নামের এই এআই টুল দিয়ে ভিডিও গেম তৈরি করা যাবে। এমনকি তৈরি করা প্রতিটি ভিডিও গেম আলাদা হবে। জিনি ব্যবহার করে তৈরি গেম খেলা যাবে এবং চাইলে যেকোনো অংশ পরিবর্তনও করা যাবে। কীভাবে গেম তৈরি করা যায় এটা শেখার জন্য অসংখ্য ভিডিও গেম দেখিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে জিনিকে। টুলটি নিজেও গেম খেলতে পারে এবং পর্দায় বিভিন্ন চরিত্র কীভাবে পরিবর্তন করতে হয়, সেটিও জানে।

গুগল ডিপমাইন্ডের টিম রকট্যাশেল এক্সে (সাবেক টুইটার) বার্তা দিয়ে এ তথ্য জানিয়েছেন। তিনি এক্স বার্তায় লিখেছেন, ‘আমরা জিনি নামের একটি টুল এনেছি। টুলটি ইন্টারনেটে থাকা অসংখ্য ভিডিও থেকে প্রশিক্ষণ নিয়ে দ্বিমাত্রিক গেম তৈরি করা শিখেছে। এসব গেম খেলার পাশাপাশি বিভিন্ন অংশের পরিবর্তন করার সুযোগও রয়েছে। ছবি দিয়ে নির্দেশ বা বর্ণনা দিলে টুলটি গেম তৈরি করে দেবে।’

বলা হচ্ছে, জিনি একটি ব্যতিক্রমী এআই টুল। কারণ, এখন পর্যন্ত এ টুলটিই বর্ণনার ভিত্তিতে ভিডিও গেম তৈরি করতে পারে। এখন পর্যন্ত এমন সুবিধার জন্য অন্য কোনো টুলের ঘোষণা আসেনি। তবে গুগলের জিনি এখনো সবার জন্য উন্মুক্ত হয়নি। এটি গবেষণা পর্যায়ে রয়েছে। ফলে টুলটি নিয়ে ব্যবহারকারীদের মতামত এখনই জানা যাবে না। টুলটি ছবি দিয়ে তৈরি প্রম্পটের সাহায্যে ভিডিও গেম তৈরি করতে পারলেও লিখিত বা ভিডিও বর্ণনার সাহায্যে গেম তৈরি করতে পারে কি না, তা জানা যায়নি। টুলটিকে দুই লাখ ভিডিও গেমের ফুটেজ দিয়ে প্রশিক্ষিত করা হয়েছে। এসব ফুটেজে ১ হাজার ১০০ কোটি প্যারামিটার ছিল।

এদিকে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে লেখা থেকে ভিডিও তৈরির প্রযুক্তি বা মডেল ‘সোরা’ আনতে কাজ করছে চ্যাটজিপিটির মূল প্রতিষ্ঠান ওপেনএআই। ওপেনএআই বলছে, লিখিত বর্ণনা দেওয়া হলে বাস্তব ঘটনা বা দৃশ্য আর কাল্পনিক দৃশ্যও তৈরি করে দেবে এআই মডেল সোরা। এক মিনিট পর্যন্ত দৈর্ঘ্যের ভিডিও তৈরি করতে পারবে সোরা।

Link copied!

সর্বশেষ :