বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

স্প্যাম কল শনাক্তে ট্রুকলারের মতো সুবিধা আনছে গুগল

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪, ১২:৪৫ এএম

স্প্যাম কল শনাক্তে ট্রুকলারের মতো সুবিধা আনছে গুগল

অপরিচিত নম্বর থেকে আসা ফোনকল করা ব্যক্তির পরিচয় জানাবে গুগল

স্মার্টফোনে ফোন নম্বর সংরক্ষণ করা না থাকলেও ট্রুকলার অ্যাপের মাধ্যমে কল করা ব্যক্তির পরিচয় সহজে জানা যায়। এমনকি নির্দিষ্ট নম্বর থেকে আসা কল ব্লকও করা যায় অ্যাপটির সাহায্যে। আর তাই অপরিচিত নম্বর থেকে অনাকাঙ্ক্ষিত বা বিরক্তিকর ফোন কলের উৎস জানতে ট্রুকলার অ্যাপ ব্যবহার করেন অনেকেই। এবার ট্রুকলার অ্যাপের আদলে অপরিচিত নম্বর থেকে আসা ফোনকল করা ব্যক্তির পরিচয় জানাতে নিজেদের ফোন অ্যাপে নতুন সুবিধা চালু করতে যাচ্ছে গুগল। ‘লুকআপ’ নামের এই সুবিধা বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

গুগল আনুষ্ঠানিক কোনো ঘোষণা না দিলেও পিক্সেল ফোনের কোড পর্যালোচনা করে লুকআপ সুবিধা চালুর বিষয়টি শনাক্ত করেছেন গুগলের অ্যাপ সম্পর্কে আগাম তথ্য দিয়ে পরিচিতি পাওয়া অ্যাসেম্বলডিবাগ নামের এক ব্যক্তি। খুদে ব্লগ লেখার সাইট এক্সে (সাবেক টুইটার) তিনি জানান, অপরিচিত কলের উৎস জানাতে গুগল ফোন অ্যাপে লুকআপ সুবিধা যুক্ত হচ্ছে। এ ছাড়া গুগল ফোন অ্যাপের ইউজার ইন্টারফেসেও কিছু পরিবর্তন আসছে।

এক্স বার্তার সঙ্গে একটি স্ক্রিনশটও যুক্ত করেছেন অ্যাসেম্বলডিবাগ। সেই স্ক্রিনশটে দেখা যায়, গুগল ফোন অ্যাপের নতুন ইন্টারফেসে সম্প্রতি কল করা বা কল আসা নম্বর দেখানোর সময় নিচে অ্যাড কন্টাক্ট, মেসেজ ও হিস্ট্রি অপশনের পাশে লুকআপ সুবিধা যুক্ত করা হয়েছে। ফলে লুকআপ সুবিধার মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই স্প্যাম কল শনাক্ত করতে পারবেন।

Link copied!

সর্বশেষ :