বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

টিকটক কনটেন্ট ক্রিয়েটরদের নিয়ে রমজান মাসে ব্যাতিক্রমি আয়োজন

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪, ০৪:৩৬ পিএম

টিকটক কনটেন্ট ক্রিয়েটরদের নিয়ে রমজান মাসে ব্যাতিক্রমি আয়োজন

রমজানের মতো বিশেষ সময়গুলো অনলাইন প্ল্যাটফর্মে তুলে ধরতে টিকটক তৈরি করেছে একটি প্লেবুক

সংযম ও আত্মশুদ্ধির গুরুত্বকে তুলে ধরে রমজান মাস। চিরাচরিতভাবে পালিত হয়ে আসা রমজান মাসের প্রভাব এখন ডিজিটাল প্ল্যাটফর্মেও উঠে আসছে ভিন্ন আঙ্গিকে। বাংলাদেশে কিভাবে এই পবিত্র মাসটি পালিত হচ্ছে সেটি দেখা গেছে টিকটক প্ল্যাটফর্মে।

রমজান মাসে অনলাইন মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতি গড়ে উঠছে। এই তাৎপর্যকে কেন্দ্র করে একটি ইফতার অনুষ্ঠানের আয়োজন করে টিকটক। সম্প্রতি ঢাকার কোর্টইয়ার্ড বাজারে এটি আয়োজন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন টিকটক প্ল্যাটফর্মের ৭০ জন কনটেন্ট ক্রিয়েটর। এই আয়োজনকে ঘিরে তৈরি করা কনটেন্ট পরবর্তীতে টিকটকের অফিসিয়াল চ্যানেলগুলোতে হাইলাইট করা হয়।

রমজানের মতো বিশেষ সময়গুলো অনলাইন প্ল্যাটফর্মে তুলে ধরতে টিকটক তৈরি করেছে একটি প্লেবুক, যেখানে ক্রিয়েটরদের জন্য রয়েছে আলাদা কিছু পরামর্শ। ক্যালেন্ডারে হাইলাইট, প্রোডাক্ট টিপসসহ ক্রিয়েটরদের সম্পৃক্ততা বাড়াতে নানান স্ট্রাটেজি তুলে ধরা হয়েছে টিকটকের এই বইটিতে।
রমজান মাসের অভিজ্ঞতা আর অনুভূতি অন্যদের সাথে শেয়ার করতে টিকটক ক্রিয়েটররা তাদের কনটেন্টে ব্যবহার করেছে নির্দিষ্ট কিছু হ্যাশট্যাগ। যার মধ্যে ছিল- হ্যাশট্যাগ মাহে রমজান, হ্যাশট্যাগ হোয়াট টু কুক, হ্যাশট্যাগ হেলথ টিপস, হ্যাশট্যাগ হোয়ের টু ইট, হ্যাশট্যাগ মেকআপ টক, হ্যাশট্যাগ টিকটক ভ্লগ, এবং হ্যাশট্যাগ হোয়াট টু ওয়ের। এই হ্যাশট্যাগগুলোর কারণে ডিজিটাল স্পেসে প্ল্যাটফর্ম ইউজাররা রমজানে তাদের সেরা মুহূর্তগুলোসহ, ইফতার-সেহেরির নানান রেসিপি শেয়ার করতে পেরেছেন তাদের ফলোয়ারদের সাথে।

@অনির্বাণ_কায়সার, @নিহাব_রহমান, এবং @খেলবেই_বাংলাদেশ এর মতো ক্রিয়েটরদের রমজান মাসকে ঘিরে তাদের গল্পগুলো শেয়ার করেছেন টিকটকে। মাহিম (@দ্যা মাহিম মেইকস) এবং প্রভা (@প্রভা ইটস) এর মতো ফুড ভ্লগাররা ইফতারের রেসিপিগুলো তুলে ধরেছে হ্যাশট্যাগ হোয়াট টু কুক এর মাধ্যমে।

অন্যদিকে ইফতার বা সেহরির জন্য সেরা সব খাবারের জায়গা খুঁজতে ব্যবহৃত হচ্ছে হ্যাশট্যাগ হোয়ের টু ইট। যেখানে কনটেন্ট বানিয়েছেন নানজিবা মুসা (@ডিড ইউ সে ফুড), নূর আলম (ফুড_রাইডার_এনএসার) এবং নাজিয়া তাবাসসুম (@সি ইজ ফুডি) এর মতো ক্রিয়েটররা।

হ্যাশট্যাগ মাহে রমজান-ব্যবহারের মাধ্যমে কনটেন্ট তৈরি করা প্ল্যাটফর্ম ইউজারদের জন্য টিকটক এর অ্যাপটিতে চালু করেছে ‘রমজান ইফেক্ট হাউস’ প্রতিযোগিতা এবং বিশেষ একটি প্রোফাইল ব্যাজ। পবিত্র রমজান মাস নিয়ে কনটেন্ট তৈরিতে উৎসাহিত করতে এই ফিচার আনা হয়েছে।

অফলাইন উদ্যোগের সাথে সাথে ডিজিটাল প্লেবুক চালুর কারণে রমজান মাস পালন বহুমুখীভাবে অনলাইন প্ল্যাটফর্মে ফুটে উঠছে। এতে রমজানের চেতনাকে লালন ও উদযাপন করে এমন কমিউনিটিগুলো এই পবিত্র মাসটি নিয়ে তাদের ভাবনাগুলো প্রকাশ করার সুযোগ পাচ্ছে। ডিজিটাল প্ল্যাটফর্মে পারস্পরিক সম্মান বজায় রেখে কিভাবে সাংস্কৃতিক ও ধর্মীয় উৎসবের সঙ্গে যুক্ত হতে হয়– সেটি নিশ্চিত করার উদ্দেশ্যেই টিকটকের এই সকল প্রচেষ্টা।

Link copied!

সর্বশেষ :