বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

ইলেকট্রনিক বাদ্যযন্ত্র নির্মাতা রোল্যান্ডের প্রতিষ্ঠা

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ০১:৪৪ পিএম

ইলেকট্রনিক বাদ্যযন্ত্র নির্মাতা রোল্যান্ডের প্রতিষ্ঠা

রোল্যান্ড এসএইচ–১০০০ সিনথেসাইজার বাজারে আসে ১৯৭৩ সালে

জাপানি বহুজাতিক ইলেকট্রনিক বাদ্যযন্ত্র নির্মাতা রোল্যান্ড করপোরেশন প্রতিষ্ঠিত হয়। ইলেকট্রনিক বাদ্যযন্ত্রের পাশাপাশি অন্যান্য যন্ত্রপাতি ও সফটওয়্যারও তৈরি করে প্রতিষ্ঠানটি।

 

১৮ এপ্রিল ১৯৭২
ইলেকট্রনিক বাদ্যযন্ত্র নির্মাতা রোল্যান্ডের প্রতিষ্ঠা
জাপানি বহুজাতিক ইলেকট্রনিক বাদ্যযন্ত্র নির্মাতা রোল্যান্ড করপোরেশন প্রতিষ্ঠিত হয়। ইলেকট্রনিক বাদ্যযন্ত্রের পাশাপাশি অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রপাতি ও সফটওয়্যারও তৈরি করে প্রতিষ্ঠানটি। ওসাকায় ১৯৭২ সালের ১৮ এপ্রিল ইকুতারো কাকেহাসি রোল্যান্ড প্রতিষ্ঠা করেন। ২০০৫ সালে এর সদর দপ্তর শিজোওকার হামামাৎসুতে স্থানান্তরিত হয়। মালয়েশিয়া, তাইওয়ান, জাপান ও যুক্তরাষ্ট্রে রোল্যান্ডের কারখানা রয়েছে। রোল্যান্ডের তৈরি জুনো-০১০৬ সিনথেসাইজার, টিবি-৩০৩ বেস সিনথেসাইজার, টিআর-৮০৮ ও টিআর-৯০৯ ড্রামের মতো বেশ কিছু বাদ্য ও শব্দযন্ত্র সংগীত শিল্পে দীর্ঘ প্রভাব ফেলেছে।

রোল্যান্ড করপোরেশন বর্তমানে ইলেকট্রনিক বাদ্যযন্ত্র, সিনথেসাইজার, ডিজিটাল পিয়ানো, ইলেকট্রনিক ড্রামস, গিটার অ্যাম্প্লিফায়ার, গিটার সিনথেসাইজার, এফেক্টস ইউনিট, মিক্সিং কনসোল, ডিজিটাল রেকর্ডার, ডিজে কন্ট্রোলার, ভিশন মিক্সার ও অ্যাকোর্ডিয়ান তৈরি করে থাকে। পণ্য বিপণনের জন্য রোল্যান্ডের চারটি ব্র্যান্ড হলো বস, ড্রাম ওয়ার্কশপ, রোল্যান্ড ও ওয়াজা। বর্তমানে রোল্যান্ডের কর্মী সংখ্যা তিন হাজারের বেশি।

১৮ এপ্রিল ১৯৮৬
প্রথম কোম্পানি হিসেবে ১ মেগাবিটের চিপ ব্যবহার করল আইবিএম
সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, প্রথম কোম্পানি হিসেবে ১ মেগাবিটের চিপ ব্যবহার করে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) করপোরেশন। আইবিএমের মডেল ৩০৯০ কম্পিউটার ব্যবহৃত এই উপকরণ ছিল মেমোরি চিপ, যা ১০ লাখ বিট তথ্য ধারণ করতে পারত। আইবিএমের এই ঘোষণা ইলেকট্রনিক প্রযুক্তিশিল্পে জাপানের সঙ্গে পিছিয়ে মার্কিন কম্পিউটার নির্মাতাদের উজ্জীবিত করে। 

Link copied!

সর্বশেষ :