বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

শেষ মুহূর্তে ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪, ১১:০৪ পিএম

শেষ মুহূর্তে ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক

ইলন মাস্ক

প্রধানত ভারতে নতুন একটি ফ্যাক্টরি চালু করার কথা ছিল টেসলার এবং তার জন্য নয়া দিল্লিতে মাস্কের ২ বিলিয়ন থেকে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেওয়ার কথা ছিল। কোম্পানিগুলো স্থানীয় উৎপাদনে বিনিয়োগ করলে আমদানি করা গাড়ির ওপর উচ্চ শুল্ক কমানো হবে— ভারত সরকার এমন নীতির ঘোষণা দেয়ার পরেই এ বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল টেসলা।

 

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক ইলন মাস্ক ভারতে তাঁর নির্ধারিত সফর স্থগিত করেছেন। টেসলার বিভিন্ন কাজ নিয়ে ব্যস্ততা থাকায় সফর স্থগিত করার ঘোষণা দিয়েছেন তিনি। বলেছেন, চলতি বছরের শেষের দিকে তাঁর ভারত সফরে যাওয়ার সম্ভাবনা আছে।

মাস্কের সফর স্থগিতের কারণ তৎক্ষণাৎ জানতে সক্ষম হয়নি বার্তা সংস্থা রয়টার্স। এ ব্যাপারে টেসলা এবং মোদির কার্যালয় থেকে তৎক্ষণাৎ মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও কোন মন্তব্য পাওয়া যায়নি।

রয়টার্স এপ্রিলের ১০ তারিখ মাস্কের ভারত সফর নিয়ে প্রতিবেদন করার পর তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে নিজস্ব অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট দিয়ে তাতে বলেছিলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ভারতে সাক্ষাৎ করার জন্য মুখিয়ে আছি!”

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, প্রধানত ভারতে নতুন একটি ফ্যাক্টরি চালু করার কথা ছিল টেসলার এবং তার জন্য নয়া দিল্লিতে মাস্কের ২ বিলিয়ন থেকে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেওয়ার কথা ছিল। কোম্পানিগুলো স্থানীয় উৎপাদনে বিনিয়োগ করলে আমদানি করা গাড়ির ওপর উচ্চ শুল্ক কমানো হবে— ভারত সরকার এমন নীতির ঘোষণা দেয়ার পরেই এ বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল টেসলা।

মাস্ক নয়া দিল্লিতে বেশ কয়েকটি মহাকাশ স্টার্টআপের কর্মকর্তাদের সাথে দেখা করবেন বলেও আশা করা হয়েছিল। ইলন মাস্ক বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে তার স্টারলিংক স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবাগুলি চালু করার জন্য ভারতীয় সরকারের অনুমোদনের অপেক্ষায় ছিলেন।

ভারতের জাতীয় নির্বাচন শুরু হওয়ার মাত্র দুদিন পর রবিবার (২১ এপ্রিল) মাস্কের ভারত আসার কথা ছিল। এ নির্বাচনে মোদি প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো নির্বাচিত হবেন বলে আশা করা হচ্ছে। মোদি তার নির্বাচনী প্রচারণার সময় ভারতকে একটি বৈশ্বিক উৎপাদন কেন্দ্র বানানোর জন্য চলমান অগ্রগতির ওপর জোর দিয়েছিলেন।

ভারতে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হওয়ার দুই দিনের মাথায় আগামীকাল রোববার ইলন মাস্কের ভারত সফর করার কথা ছিল। ১০ এপ্রিল বার্তা সংস্থা রয়টার্সে ইলন মাস্কের ভারত সফরের পরিকল্পনার খবর প্রকাশ হয়। এরপর এক্সে দেওয়া এক পোস্টে মাস্ক লিখেছিলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করার অপেক্ষায় আছি।’

এদিকে ভারতে টেসলাকে প্রবেশ করানোর পরিকল্পনার সাথে জড়িত প্রতিষ্ঠানটির পাবলিক পলিসি এক্সিকিউটিভ রোহান প্যাটেল এই সপ্তাহে পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

Link copied!

সর্বশেষ :