বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

গুগল ক্রোমে সেইভ করা পাসওয়ার্ড দেখার সহজ পদ্ধতি।

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ১১:২৮ পিএম

গুগল ক্রোমে সেইভ করা পাসওয়ার্ড দেখার সহজ পদ্ধতি।

গুগলের পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহারকারীর পাসওয়ার্ড সুরক্ষিত রাখে

 বর্তমানে সবথেকে বড় ইনস্ট্যান্ট ‘ফিঙ্গারপ্রিন্ট’ ও ‘পাসকি’ এর মতো বিশেষ নিরাপত্তাওয়ালা লগইন ব্যবস্থা থাকলেও, বেশিরভাগ মানুষ এখনওনির্ভর করেন টেক্সট বা লেখাভিত্তিক পাসওয়ার্ডের ওপরেই ।

এ কাজে সুবিধার জন্য রয়েছে গুগলের পাসওয়ার্ড ম্যানেজার, যা ব্যবহারকারীর পাসওয়ার্ড সুরক্ষিত রাখে এবং কোনো ওয়েবসাইটে স্বয়ংক্রিয়ভাবেই পাসওয়ার্ড পূরণ করে দেয়।

তবে, কখনও কখনও এটি কাজ নাও করতে পারে। ফলে, ব্যবহারকারীকে নিজে থেকেই পাসওয়ার্ডটি দিতে হবে। আর কেউ পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকলে, গুগল ক্রোমে সংরক্ষিত পাসওয়ার্ডের অপশন থেকে খুঁজে পেতে পারেন সেটি। 

 

চলুন  গুগল ক্রোমে আগে থেকে সংরক্ষণ করে রাখা পাসওয়ার্ড দেখার সহজ পদ্ধতি জেনে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড ফোন থেকে

১. প্রথমে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ক্রোম অ্যাপটি চালু করুন।

 

২. স্ক্রিনের ওপরের ডান কোণায় ইলিপসিস বা থ্রি-ডট আইকনে চাপ দিন।

৩. ড্রপ ডাউন মেনু থেকে ‘সেটিংস’ অপশনটি বেছে নিন। এরপর ‘পাসওয়ার্ড ম্যানেজার’ অপশনে চাপ দিন।

৪. বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ডের অপশন সামনে আসবে, সেগুলোর মধ্যে স্ক্রল করে যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড দেখতে চান, সেটিতে চাপ দিন। এ ছাড়া, সার্চ বক্সে ওয়েবসাইট বা অ্যাকাউন্টের নাম লিখেও পাসওয়ার্ডটি খুঁজে পেতে পারেন।

 

৫. এ পর্যায়ে ডিভাইসের ‘অথেনটিকেশন’ ফাংশন চাইবে ক্রোম অ্যাপ। সংরক্ষিত লগইন কোড দেখতে ডিভাইসে আসা পিন অথবা বায়োমেট্রিক্স ব্যবহার করুন৷ এরপরে, অ্যাকাউন্টের নাম ও ডিফল্টরূপে সংরক্ষিত লুকানো পাসওয়ার্ডসহ একটি নতুন স্ক্রিন চালু হবে।

৬. ‘আই’ বা চোখের মতো আইকনে চাপ দিয়ে পাসওয়ার্ডটি দেখা যাবে। এ ছাড়া, পাশাপাশি, পাসওয়ার্ডটি অন্য কোথাও ব্যবহার করার জন্য কপি আইকনে ক্লিক করে কপি করুন।

৭. পাশাপাশি, এডিট বোতামে চাপ দিয়ে অ্যাকাউন্টের পরিচয় পরিবর্তন করতে পারবেন, এবং ডিলিট বোতামে চাপ দিয়ে অ্যকাউন্ট মুছে ফেলতে পারবেন।

এই একই পদ্ধতি অ্যাপলের আইফনের ক্রোম অ্যাপেও কাজ করবে। কেউ চাইলে অ্যাপ স্টোর থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারবেন গুগল ক্রোম অ্যাপ।

পিসি থেকে

মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাকওএস, ক্রোমওএস-এর মতো অপারেটিং সিস্টেমওয়ালা পিসিতে ডেস্কটপ ওয়েবব্রাউজারের মাধ্যমে ক্রোমে সংরক্ষিত পাসওয়ার্ড খুঁজে পাওয়া সম্ভব।

১. ক্রোম ব্রাউজার অন করুন, এবং স্ক্রিনের ওপরদিকে ডান কোণায় থ্রি-ডট আইকনে ক্লিক করুন।

২. পপ-আপ মেনু থেকে ‘গুগল পাসওয়ার্ড ম্যানেজার’ অপশনে ক্লিক করুন। এ ছাড়া, ‘সেটিংস’ অপশনে থেকে ‘অটোফিল অ্যান্ড পাসওয়ার্ডস’ অপশনে ক্লিক করেও গুগল পাসওয়ার্ড ম্যানেজার অপশন পেয়ে যাবেন।

৩. পরের পেইজে গুগল অ্যাকাউন্টে সেইভ করে রাখা অ্যাকাউন্ট ও পাসওয়ার্ডের তালিকা স্ক্রল করুন। সার্চ বার থেকে অনুসন্ধান করেও নির্দিষ্ট ওয়েবসাইট অথবা অ্যাপের অ্যাকাউন্ট খুঁজে পেতে পারেন।

৪. যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানতে চান সেটির ওপরে ক্লিক করুন। এর পর্যায়ে উইন্ডোজ হ্যালো পিন অথবা পাসওয়ার্ড জানতে চাইবে।

৫. সংরক্ষিত লগইন কোড দেখতে পিসির পিন অথবা পাসওয়ার্ড ব্যবহার করুন৷ এরপরে, অ্যাকাউন্টের নাম ও ডিফল্টরূপে সংরক্ষিত লুকানো পাসওয়ার্ডসহ নতুন স্ক্রিন চালু হবে।

৬. ‘আই’ আইকনে ক্লিক করে পাসওয়ার্ডটি দেখে নিন। পাশাপাশি, পাসওয়ার্ডটি অন্য কোথাও ব্যবহার করার জন্য কপি আইকনে ক্লিক করে কপি করুন। কপি করলে, পাসওয়ার্ডটি দেখা না গেলেও, সেটি ব্যবহার করা যাবে।

এ ছাড়া, কেউ ব্রাউজার থেকে দ্রুত পাসওয়ার্ড ম্যানেজার চালু করতে চাইলে, “chrome://password-manager/passwords”- এ লেখাটি কপি করে ক্রোম ব্রাউজারের অ্যাড্রেস বারে পেস্ট করুন। এ ছাড়া, আরও সহজে পাসওয়ার্ড ম্যানেজার চালু করতে চাইলে এ লিংকে প্রবেশ করে পৃষ্ঠাটি বুকমার্ক করে রাখুন। এতে কেবল এক ক্লিকেই পাসওয়ার্ড ম্যানেজার চালু করতে পারবেন।

Link copied!

সর্বশেষ :