বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

গুগলের ক্রোম ব্রাউজারে বন্ধ করে ফেলা ট্যাব পুনরায় চালুর সহজ সমাধান

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: জুলাই ২, ২০২৪, ১২:১২ এএম

গুগলের ক্রোম ব্রাউজারে বন্ধ করে ফেলা ট্যাব পুনরায় চালুর সহজ সমাধান

কিবোর্ড শর্টকাট ব্যবহার করে সহজেই এটি করতে পারেন।

গুগলের ক্রোম ব্রাউজারে এমন ভুলে ক্লিক করে বন্ধ হওয়া ট্যাব পুনরায় চালুর কিছু সহজ পদ্ধতি রয়েছে। ট্যাব বারে রাইট ক্লিক করে বা কিবোর্ড শর্টকাট ব্যবহার করে সহজেই এটি করতে পারেন।

 

 

 

কম্পিউটারে বিভিন্ন কাজ করতে একাধিক ট্যাব খুলতে হয় অনেক সময়। কাজের মাঝে হঠাৎ ভুলে কোনো ট্যাব বন্ধ করে ফেললে আবার নতুন করে খুলতে হয়। অনেক ক্ষেত্রে এটি ঝক্কির বিষয় মনে হতে পারে।

তবে গুগলের ক্রোম ব্রাউজারে এমন ভুলে ক্লিক করে বন্ধ হওয়া ট্যাব পুনরায় চালুর কিছু সহজ পদ্ধতি রয়েছে। ট্যাব বারে রাইট ক্লিক করে বা কিবোর্ড শর্টকাট ব্যবহার করে সহজেই এটি করতে পারেন। বন্ধ করে ফেলা ট্যাব পুনরায় চালুর সহজ সমাধান দিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিশ।

কম্পিউটারের ক্ষেত্রে
ডেস্কটপ কিংবা ল্যাপটপের ক্ষেত্রে প্রথমে ক্রোম ব্রাউজারের ওপরে ট্যাব বারে রাইট ক্লিক করুন। এরপর একটি মেন্যু আসবে, সেখানে ‘রিওপেন ক্লোজড ট্যাবস’ অপশনে ক্লিক করুন। এরপর একদম শেষে বন্ধ হয়ে যাওয়া ট্যাবটি পুনরায় চালু হয়ে আসবে। এ ছাড়া কিবোর্ডে কন্ট্রোল, শিফট ও টি বাটনে একসঙ্গে চাপ দিয়ে, শর্টকাট মেথডে বন্ধ হয়ে যাওয়া ট্যাব ফিরিয়ে আনা যাবে।

স্মার্টফোনের ক্ষেত্রে
স্মার্টফোনের ক্ষেত্রে বন্ধ করা ট্যাব ফেরানোর পদ্ধতি আলাদা। প্রথমে গুগল ক্রোম অ্যাপ থেকে থ্রি-ডট আইকনে প্রেস করতে হবে। এরপর ‘হিস্ট্রি’ অপশনে ক্লিক করুন। ভুল করে বন্ধ হয়ে যাওয়া ট্যাবটি এই পেজে দেখা যাবে। এবার ওয়েব পেজটি বেছে নিলেই সেটি চালু হয়ে যাবে। এ ছাড়া ব্রাউজার মেন্যুর ‘রিসেন্ট ট্যাবস’ অপশন থেকেও ট্যাব পুনরায় চালু করা যায়। এ অপশনে বন্ধ হওয়া শেষ চারটি ট্যাব দেখতে পাবেন।

 


 

Link copied!

সর্বশেষ :