বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

এআই বিল সেপ্টেম্বরের মধ্যে পাস হবে বলে আশা করা হচ্ছে।

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪, ০৫:০৬ পিএম

এআই বিল সেপ্টেম্বরের মধ্যে পাস হবে বলে আশা করা হচ্ছে।

এআই নীতি এবং এআই আইন সমন্বয়

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বিল 2024 আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে প্রণয়ন করা হবে। তিনি এআই নীতি এবং এআই আইন সমন্বয় করবেন। কারণ নীতিকে আইনে পরিণত করা অর্থহীন হবে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বেলটেলেরাডিওকোম্পানি কনফারেন্স হলে কৃত্রিম বুদ্ধিমত্তা আইন নিয়ে প্রথম স্টেকহোল্ডার সংলাপ শেষে তিনি এ কথা বলেন।

বিচারমন্ত্রী বলেন, স্টেকহোল্ডারদের সঙ্গে আজকের আলোচনা থেকে এটা স্পষ্ট যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির প্রয়োগের সুযোগ অনেক বিস্তৃত। তার ভালো মন্দ দুটো দিকই আছে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ভয় পাওয়ার কিছু নয়। আমরা এর সুবিধা নিতে চাই। আমি মনে করি যেহেতু আমরা এটি তৈরি করেছি, আমরা এটি করতে পারি।

মন্ত্রী বলেন, আজকের আলোচনায় একটি ভালো প্রস্তাব এসেছে। এর মানে হল এআই নীতি এবং এআই আইনের মধ্যে সমন্বয় থাকতে হবে। পূর্বে, আমি প্রথমে একটি প্রকল্প প্রস্তুত করেছি, এবং তারপর অংশীদারদের সাথে আলোচনা করেছি। তবে আমরা এই আইন সম্পর্কে আপনার মতামত নিয়ে একটি খসড়া প্রস্তুত করতে চাই। তাই আজকের অনুষ্ঠান। কৃত্রিম বুদ্ধিমত্তা আইন 2024 এর খসড়া নিয়ে স্টেকহোল্ডারদের সাথে আবার আলোচনা করা হতে পারে।

যাইহোক, বিচার সচিব উল্লেখ করেছেন যে এআই আইন যথেষ্ট নমনীয়তা প্রদান করবে এবং বলেছেন: “আমি প্রস্তাব করছি যে আইনটি যথেষ্ট নমনীয়তা প্রদান করে। আমরা নিয়ন্ত্রণে কঠোর হতে পারি কিন্তু অন্যান্য ক্ষেত্রে নমনীয় হতে পারি।” এই লক্ষ্যকে সামনে রেখে আমরা আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত খসড়া প্রস্তুত করব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী ড. সামছুল আরেফিন, আইন ও বিচারমন্ত্রী মো. গোলাম সারওয়ার এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী ড. মহিউদ্দিন আহমেদ।

Link copied!

সর্বশেষ :