বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

বৈকাল হ্রদের নিচে ভিন্ন ধরনের আগ্নেয়গিরির সন্ধান

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪, ০৪:৩৫ এএম

বৈকাল হ্রদের নিচে ভিন্ন ধরনের আগ্নেয়গিরির সন্ধান

বৈকাল হ্রদের নিচে অগ্ন্যুৎপাতের কারণে তৈরি হওয়া ফাটল

আগ্নেয়গিরির কথা উঠলেই চোখের সামনে ভেসে ওঠে গরম লাভার ছবি। এবার পানির নিচে ভিন্ন ধরনের এক আগ্নেয়গিরির খোঁজ মিলেছে যেখানে লাভা নয়, কাদা বের হয়। রাশিয়ার সাইবেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় অবস্থিত বিখ্যাত বৈকাল হ্রদের নিচে এই আগ্নেয়গিরির খোঁজ মিলেছে। বৈকাল হ্রদের গোরিয়াচিনস্কায়া উপসাগরের ৩৭২ ফুট বা ১১৩ মিটার গভীরে রয়েছে আগ্নেয়গিরিটি।

বৈকাল হ্রদের নিচে আগ্নেয়গিরিটির সন্ধান পেয়েছে একটি রোবট। হ্রদের উত্তর-পশ্চিম তীরে মালায়া কোসা উপসাগর ও গোরিয়াচিনস্কায়া উপসাগরের ১০০ থেকে ১৬৫ মিটার গভীরে কাদা অগ্ন্যুৎপাতের কারণে তৈরি হওয়া ফাটলও আবিষ্কার করেছে গভীর পানিতে কাজ করতে সক্ষম রোবটটি। ফাটলটিকে সেভেরোবাইকালস্ক বা উত্তর বৈকাল ফল্ট নামে অভিহিত করা হচ্ছে। গবেষকদের মতে, হ্রদের তলদেশে সাম্প্রতিক অগ্ন্যুৎপাতের ঘটনা ফাটলটি বেশ সক্রিয় রয়েছে বলে ইঙ্গিত দিচ্ছে। কাদার অগ্ন্যুৎপাতের বিষয়ে একটি গবেষণাপত্র ডকলাডি আর্থ সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

আগ্নেয়গিরিটির গভীরে কাদা ও গ্যাস বিস্ফোরণের ঘটনাও শনাক্ত করেছে রোবটটি। এ বিষয়ে রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের গবেষক ওকসানা লুনিনা বলেন, ফাটলটি সক্রিয় আছে। উত্তর বৈকাল এলাকায় নিম্নচাপে এই ফাটল তৈরি হয়েছে। ধারণা করা হচ্ছে, অতীতে কোনো শক্তিশালী ভূমিকম্প হয়েছিল এই এলাকায়। বৈকাল হ্রদের নিচে থাকা আগ্নেয়গিরিতে কাদার সঙ্গে গ্যাসেরও সন্ধান মিলেছে।

Link copied!

সর্বশেষ :