বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

ভুয়া ক্রোম ব্রাউজারের মাধ্যমে অর্থ চুরি করছে সাইবার অপরাধীরা

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ১০:৪৭ পিএম

ভুয়া ক্রোম ব্রাউজারের মাধ্যমে অর্থ চুরি করছে সাইবার অপরাধীরা

ম্যালওয়্যারযুক্ত ভুয়া অ্যাপের মাধ্যমে অর্থ চুরি করছে সাইবার অপরাধীরা

গুগলের ক্রোম ব্রাউজারের আদলে তৈরি ম্যালওয়্যারযুক্ত ভুয়া একটি অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোন থেকে তথ্য চুরির পাশাপাশি অর্থ হাতিয়ে নিচ্ছে সাইবার অপরাধীরা। ভুয়া অ্যাপটিতে ‘ম্যামোন্ট’ নামের নতুন এক ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান জি ডেটা-এর গবেষকেরা। নতুন ম্যালওয়্যারটি গত ফেব্রুয়ারিতে ম্যাকাফির আবিষ্কার করা ‘এক্সলোডার’ ম্যালওয়্যারের নতুন রূপ বলে জানিয়েছেন তাঁরা।

অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো লিংকে ক্লিক করলেই ‘গুগল ক্রোম অ্যাপ’ নামের ভুয়া অ্যাপটি স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হতে থাকে। এ সময় বিভিন্ন শর্ত পূরণের জন্য অ্যাপটি ব্যবহারকারীদের কাছ থেকে ফোনকল ও এসএমএস আদান-প্রদানের অনুমতি নিয়ে নেয়। শুধু তা–ই নয়, ইনস্টল হওয়ার পর পুরস্কার জেতার প্রলোভন দেখিয়ে ব্যবহারকারীদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্যসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে। পরে তথ্যগুলো কাজে লাগিয়ে ব্যবহারকারীদের অর্থ চুরি করে সাইবার অপরাধীরা।

সাইবার নিরাপত্তা গবেষকদের তথ্যমতে, ভুয়া অ্যাপটি দেখতে ক্রোম ব্রাউজারের মতো হওয়ায় অনেকেই ভুল করে ব্যবহার করছেন। ভুয়া অ্যাপটির আইকন আসল ক্রোম ব্রাউজারের মতো হলেও চারদিকে একটি কালো রঙের আবরণ রয়েছে। শুধু তা–ই নয়, প্লে স্টোরের বদলে লিংকের মাধ্যমে নামাতে হয় অ্যাপটি। ফলে চাইলেই ভুয়া অ্যাপটি থেকে সতর্ক থাকা সম্ভব।

ম্যালওয়্যার হামলা থেকে নিরাপদ থাকতে সন্দেহজনক ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো লিংকে ক্লিক না করার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। পাশাপাশি অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো বার্তা না খোলার ক্ষেত্রেও সচেতন থাকতে বলেছেন তাঁরা।

Link copied!

সর্বশেষ :