বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

মোবাইল ইন্টারনেটে খরচ বাড়ায় কমছে গ্রাহক

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৪:৪৩ পিএম

মোবাইল ইন্টারনেটে খরচ বাড়ায় কমছে গ্রাহক

দুই মাসের ব্যাবধানে গ্রামীণফোনের প্রতি জিবি ইন্টারনেটের মূল্য ২১টাকা এবং রবি ও বাংলালিংকের বেড়েছে ২০ টাকা করে। তবে দাম স্থিতিশীল রয়েছে রাষ্ট্রায়ত্ব টেলিটক এর ইন্টারনেট দাম। মোবাইল অপারেটরগুলোকে দাম কমাতে নেয়া নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি’র পদক্ষেপের পর অজ্ঞাত কারণে এক্ষেত্রে নেতিবাচক প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। ইন্টারনেটের খরচ বেড়েছে প্রায় ৩০ শতাংশ। এর প্রভাব পড়েছে গ্রাহক বৃদ্ধিতেও।

বিটিআরসির তথ্য মতে, গত বছরের ডিসেম্বরে দেশে মোবাইল ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ছিলো ১১ কোটি ৮৪ লাখ। নতুন বছরের জানুয়ারিতে সেই সংখ্যা কমে হয় ১১ কোটি ৬৩ লাখ।

প্রসঙ্গত, ২০২৩ সালের ১৫ অক্টোবর থেকে ৩-১৫ দিনের ইন্টারনেট প্যাকেজ বন্ধ করে দেয় বিটিআরসি। সেই সাথে প্যাকেজের সংখ্যা ৯৫ থেকে কমিয়ে আনা হয় ৪০টিতে। এর ফলে ইন্টারনেট ব্যবহারে ১০-১৫ টাকা খরচ বাড়ে গ্রাহকের। নির্বাচনের আগে ৬৮ টাকায় দেড় জিবি ইন্টারনেট দেয় অপারেটররা। কিন্ত গত ১৫ দিন আগে ৬৮ টাকাতে এখন এক জিবি ইন্টারনেট দিচ্ছে।

এ নিয়ে বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, আমরা সেই সময় প্রতিবাদ করে মন্ত্রী মহোদয় এবং নিয়ন্ত্রক কমিশনকে বলেছিলাম যে এর ফলে ইন্টারনেটের দাম বাড়বে। কিন্তু দেখা গেল কমিশন এবং মন্ত্রী মহোদয়ের যুক্তি ছিল। এর ফলে ইন্টারনেটের দাম কমবে। সিদ্ধান্ত কার্যকালের পর দেখা যায়, আমাদের দাবি সঠিক।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে যে ইন্টারনেট এর প্যানিটেশন অর্থাৎ গ্রাহকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে এটা তার অন্যতম কারণ। ইন্টারনেটের এভাবে মূল্যবৃদ্ধি গ্রাহকের মধ্যে নেতিবাচক প্রভাব পড়বে আগামীতে এতে কোন সন্দেহ নেই। বিষয়টি তদন্ত করে কেন ইন্টারনেটের দাম বাড়লো এর সঠিক ব্যাখ্যা কমিশন এর প্রদান করা উচিত।

এদিকে জাতীয় সংসদ নির্বাচনের আগে ৪৮ টাকায় ১ জিবি ইন্টারনেটের দাম গিয়ে ৬৮ থেকে ৬৯ টাকায় পৌছলে এর প্রতিবাদে রাজপথে নামে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। তখন তৎকালীন মন্ত্রী মোস্তাফা জব্বার কমিশনে অপারেটরদেরকে ডেকে পূর্বের দাম রাখতে বলেন। তখন অপারেটররা ১ জিবি সাত দিন মেয়াদে দাম নির্ধারণ করে ৪৮ টাকা। এতে করে গ্রাহক হিসেবে বেশ উপকৃত হয়। কিন্তু নভেম্বরে অপারেটর রা ১.৫ জিবি ইন্টারনেটের প্যাকেজ তৈরি করল ৬৮ থেকে ৬৯ টাকায়। এর মাধ্যমে তারা গ্রাহকদের অতিরিক্ত সুবিধা দেয়ার নামে দাম বাড়ায়। নির্বাচন শেষ হবার পর (জানুয়ারির ১৫ থেকে ২০ তারিখের পর থেকে) ইন্টারনেটে প্যাকেজে ১.৫ জিবি স্থলে দাম একই করে। ফলে বর্তমানে ১ জিবি ইন্টারনেট ৭ দিন মেয়াদে খরচ গুনতে হচ্ছে ৬৮ থেকে ৬৯ টাকা। যার ফলে সর্বনিম্ন প্যাকেজের প্রতি জিবির ইন্টারনেটের মূল্য বৃদ্ধি পেয়েছে ২০ থেকে ২১ টাকা।

Link copied!

সর্বশেষ :