বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

কম্পিউটারের পথপ্রদর্শক কুথবার্ট হার্ডের জন্ম

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪, ০৮:৪৯ পিএম

কম্পিউটারের পথপ্রদর্শক কুথবার্ট হার্ডের জন্ম

বৈজ্ঞানিক কম্পিউটিংকুথবার্ট হার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন

কুথবার্ট হার্ড, একজন কম্পিউটার বিজ্ঞানী যিনি ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) কর্পোরেশনের কম্পিউটার গবেষণায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন এবং এটিকে সাধারণ মানুষের জন্য উপযোগী করে তুলেছিলেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছিলেন।

1911 সালের 5 এপ্রিল

কম্পিউটারের পথপ্রদর্শক কুথবার্ট হার্ডের জন্ম

কুথবার্ট হার্ড, একজন কম্পিউটার বিজ্ঞানী যিনি ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) কর্পোরেশনের কম্পিউটার গবেষণায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন এবং এটিকে সাধারণ মানুষের জন্য উপযোগী করে তুলেছিলেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছিলেন। 1949 সালের গোড়ার দিকে, গণিতে ডক্টরেট অর্জনকারী কুথবার্ট হার্ডকে আইবিএম-এর তৎকালীন সভাপতি থমাস ওয়াটসন সরাসরি নিয়োগ করেছিলেন। কুথবার্ট হার্ড ছিলেন দ্বিতীয় আইবিএম কর্মচারী যিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন।

আইবিএম-এর বৈজ্ঞানিক কম্পিউটিং ব্যবসার বিকাশে কুথবার্ট হার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং সাধারণ মানুষের জন্য দরকারী কম্পিউটারগুলির বিকাশে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। তিনি ফোরট্রান প্রোগ্রামিং ভাষার উদ্ভাবন এবং বিকাশেও অবদান রেখেছিলেন। কুথবার্ট হার্ড 1996 সালের 22 মে মারা যান।

5 এপ্রিল, 2006

ম্যাক কম্পিউটারে উইন্ডোজ ব্যবহারের জন্য সফ্টওয়্যার খোলা আছে

অ্যাপল "বুট ক্যাম্প" নামে সফ্টওয়্যারের একটি পরীক্ষামূলক সংস্করণ প্রকাশ করেছে যা ম্যাক কম্পিউটারে উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম ব্যবহার করার অনুমতি দেয়। সফটওয়্যারটি উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমকে ইন্টেল প্রসেসর সহ ম্যাক কম্পিউটারে ফ্লপি ডিস্ক থেকে ইনস্টল করার অনুমতি দেয়। এটি ডেভেলপারদের ম্যাক কম্পিউটারে Windows XP-এর বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে পরীক্ষা করার অনুমতি দেয়।

Link copied!

সর্বশেষ :