বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

KYC আপডেটের নামে ফোনে ব্যাঙ্কের মেসেজ, ক্লিক করার আগেই এই তথ্য দেখুন

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ৮, ২০২৪, ১০:৪২ পিএম

KYC আপডেটের নামে ফোনে ব্যাঙ্কের মেসেজ, ক্লিক করার আগেই এই তথ্য দেখুন

KYC Update Scam: সাইবার জালিয়াতরা আপনার ব্যাঙ্কিংয়ের বিবরণ পাওয়ার সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যাবে এবং আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেবে। ব্যাঙ্ক কখনই ফোন বা এসএমএসে কেওয়াইসি বিশদ জিজ্ঞাসা করে না। এমন পরিস্থিতিতে, যদি আপনি কোনও কল পান। এই কাজ করবেন।

অনেক সময় ব্যাঙ্ক থেকে জানানো হয়, KYC আপডেট না করলে আপনার অ্যাকউন্টটি বন্ধ করে দেওয়া হবে। তবে এমন কথা কখনওই ব্যাঙ্কের তরফে ফোন করে বলা হয় না। কিন্তু এবার স্ক্যামাররা এরই সুযোগ নিয়েছে। সাধারণ মানুষকে ফোন করে তারা বলছে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটির KYC এখনই করে নিন। নাহলে বন্ধ করে দেওয়া হবে। আর ভয় পেয়ে মানুষ এই ফাঁদে পা দিয়েও ফেলছে। সাইবার স্ক্যামাররা আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেট করতে বলেই সঙ্গে সঙ্গে আপনার থেকে ব্যাঙ্কের বিভিন্ন বিবরণ চাওয়া হচ্ছে, যা কখনওই কোনও ব্যাঙ্ক করে না।

স্ক্যামাররা প্রথমে খুঁজে বের করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট কোন ব্যাঙ্কের কোন শাখার। তারপর তারা সমস্ত কিছু হাতিয়ে নেওয়ার পর আপনার সঙ্গে কল বা মেসেজের মাধ্যমে যোগাযোগ করে। তারপরে তার মাধ্যমে আপনাকে জানায় যে, KYC বিবরণ জমা না দেওয়ার কারণে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে। এমনটা শুনে আপনি সঙ্গে সঙ্গে উত্তেজিত হয়ে পড়বেন, আর সেটা যে কারও ক্ষেত্রেই ঘটবে। ফলে সঙ্গে সঙ্গে তাদের বলা কথায় বিশ্বাস করে ব্যাঙ্কের বিবরণ দিয়ে ফেলবেন। আর তারপরেই ঘটে যাবে আসল বিপদ

কয়েকটা জিনিস মনে রাখুন…

সাইবার জালিয়াতরা আপনার ব্যাঙ্কিংয়ের বিবরণ পাওয়ার সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যাবে এবং আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেবে। ব্যাঙ্ক কখনই ফোন বা এসএমএসে কেওয়াইসি বিশদ জিজ্ঞাসা করে না। এমন পরিস্থিতিতে, যদি আপনি কোনও কল পান। তাহলে তাতে বিশ্বাস না করে আপনার উচিত সেই ব্যাঙ্কের শাখায় গিয়ে যোগাযোগ করা।

ব্যাঙ্কের তরফে সতর্কতা জারি…

কেওয়াইসি কেলেঙ্কারি বা জালিয়াতির কারণে, ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের কাছে সময়ে সময়ে সতর্কতা জারি করে চলেছে। যার মধ্যে ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয়েছে যে, ব্যাঙ্ক কখনওই কেওয়াইসির বিবরণ জানতে কল বা এসএমএস করে না। যদি আপনি এই ধরনের একটি কল পান, তাহলে অবশ্যই সেই বিষয়ে রিপোর্ট করুন।

Link copied!

সর্বশেষ :