বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

আপনার ব্যক্তিগত তথ্য হ্যাকারের কাছে নেই তো?

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪, ০৪:৩০ পিএম

আপনার ব্যক্তিগত তথ্য হ্যাকারের কাছে নেই তো?

হ্যাকাররা এখন প্রতারণার নানান ফাঁদ তৈরি করছে। প্রতিদিনই বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের ডাটা চুরি করছে হ্যাকাররা। পরে এই ডাটা বা তথ্যকে ডার্ক ওয়েবে চড়া দামে বিক্রি করা হয়। সেখান থেকেই বিভিন্ন হ্যাকাররা এই ডাটা বিভিন্ন খারাপ উদ্দেশ্যে ব্যবহার করে।

বর্তমানে সোশ্যাল মিডিয়ার জগতে তাই নিজেরই দেওয়া তথ্য আমাদের জন্য কাল হয়ে উঠেছে। কেন না এক্ষেত্রে আমাদেরই দেওয়া ডাটা আমাদেরই ফাঁদে ফেলার জন্য ব্যবহার করা হয়। যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদেরই ডাটা ফাঁস হওয়ার সম্ভাবনা থাকে। অনেকেই তাই পরীক্ষা করে দেখতে চান তাদের ডাটা চুরি করা হয়েছে কি না। কীভাবে যাচাই করা যাবে জেনে নেওয়া যাক-

ই-মেইল আইডি আছে কি না জানতে হলে-
>> প্রথমে www.haveibeenpwned.com ভিজিট করতে পারেন। এতে ক্লিক করলে ব্যবহারকারীদের সামনে একটি পেজ খুলবে যাতে ‘হ্যাভ আই বিন পাওনেড?’ লেখা থাকবে।
>> এবার নিচের সার্চ বারে নিজের জি-মেইল আইডি লিখে এবং ‘পাওনেড’ বাটনে ক্লিক করতে হবে। কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করতে হবে ব্যবহারকারীকে।
>> এরপর এটি ব্যবহারকারীর ডেস্কটপ স্ক্রিনে প্রদর্শিত হবে। এর থেকে ব্যবহারকারী জানতে পারবেন তার ই-মেইল আইডি ফাঁস হয়েছে কি না। যদি কোনও ব্যবহারকারীর আইডি ফাঁস হয়ে যায় তাহলে তথ্য ফাঁস হয়ে যাওয়ার বিষয়টি জানা যাবে। আর যদি ব্যবহারকারীর তথ্য ফাঁস না হয় তাহলে এতে এই বাক্যটি ‘গুড নিউজ-নো পাওনেং ফাউন্ড’ লেখা দেখাবে।

মেইল আইডি ছাড়াও ফোন নম্বর দিয়েও স্ক্যামাররা নানা ভাবে ব্যবহারকারীদের উত্যক্ত করতে চেষ্টা করে। তাই www.haveibeenpwned.com –এর সাহায্যে ব্যবহারকারীরা দেখে নিতে পারেন তাদের ফোন নম্বর কোনো ডাটা ফাঁসের সঙ্গে জড়িত কি না।

Link copied!

সর্বশেষ :