বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

অ্যাপ আর্কাইভ ফিচার আসছে নতুন অ্যান্ড্রয়েডে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৩:৩২ পিএম

অ্যাপ আর্কাইভ ফিচার আসছে নতুন অ্যান্ড্রয়েডে

আগামী কয়েক মাসের মধ্যেই উন্মোচিত হবে গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ১৫ নামের এই সংস্করণের নানা ফিচার নিয়ে আলোচনা চলছে। জানা গেছে, স্মার্টফোনের স্টোরেজ বাঁচাতে অ্যাপ আর্কাইভ করার সুবিধা থাকবে নতুন সংস্করণে।

খবরে বলা হয়, অ্যাপ আর্কাইভ ফিচারের ফলে কম ব্যবহৃত অ্যাপগুলোকে আর আনইনস্টল করতে হবে না।

এখন গুগল প্লে স্টোরে অ্যাপ আর্কাইভ করার ফিচার আছে। তবে এ জন্য অ্যাপগুলো গুগল মার্কেটপ্লেস থেকে ডাউনলোড করতে হয়। এই ফিচারে কোনো ম্যানুয়াল কন্ট্রোল নেই। অন্যান্য মার্কেটপ্লেস থেকে ডাউনলোড করা অ্যাপগুলো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আর্কাইভ করা যায় না।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটির প্রতিবেদক মিশাল রহমান সর্বপ্রথম ফিচারটি লক্ষ্য করেন। অ্যান্ড্রয়েড ১৪ কিউপিআর ২ বেটা ২ আপডেটের কিছু কোডে এই ফিচার দেখা যায়। কোডের ভেতরে ‘আর্কাইভ’ ও ‘রিস্টোর’ অপশনও দেখতে পান মিশাল।

অফিশিয়ালভাবে যুক্ত করা না হলেও ফিচারটি এসব কোডে দেখা গিয়েছে। মিশাল রহমান একটি অ্যাপ আর্কাইভ ও রিস্টোর করে দেখেন যে, ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর ডেটা জমা করে রাখে। তাই অ্যাপ রিস্টোরের পর ব্যবহারকারীকে পুনরায় সাইন ইন করতে হবে না। ফলে অ্যাপ আর্কাইভ করলে ডেটা হারানোর ভয়ও থাকবে না।

Link copied!

সর্বশেষ :