বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

লিথিয়াম ব্যাটারির ওপর নির্ভরতা কমাতে বিকল্প কী

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪, ০৪:২৭ এএম

লিথিয়াম ব্যাটারির ওপর নির্ভরতা কমাতে বিকল্প কী

ফ্রান্সের ব্যাটারি নির্মাতা স্টেল্যান্টিসেরে বৈদ্যুতিক গাড়িতে সোডিয়াম আয়ন ব্যাটারি সংযোজনে বিনিয়োগ করছে

বিদ্যুচ্চালিত গাড়িতে (ইভি) সাধারণত লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়। তবে এই ব্যাটারি রিসাইকেল বা পুনর্ব্যবহার করা খুবই কঠিন। এ ছাড়া এই ব্যাটারি উৎপাদনে প্রচুর পরিমাণে পানি ও শক্তির প্রয়োজন হয়। এ জন্য লিথিয়াম ব্যাটারির বিকল্প তৈরির বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে। লিথিয়ামের বিকল্প এসব ব্যাটারি হতে পারে আরও পরিবেশবান্ধব ও সাশ্রয়ী।

অস্ট্রেলিয়ার ইয়ারা ভ্যালিতে লিথিয়ামের বিকল্প ব্যাটারি নিয়ে কাজ চলছে। এই ব্যাটারিতে লিথিয়ামের পরিবর্তে সোডিয়াম ব্যবহৃত হচ্ছে। খাবারের লবণে সোডিয়াম থাকে। সোডিয়ামের প্রাপ্যতা সহজ। এটি সস্তাও। আর সোডিয়াম ব্যাটারি উৎপাদনে বেশি পানির প্রয়োজনও হয় না। ফলে এই ব্যাটারি হবে পরিবেশবান্ধব। ইয়ারা ভ্যালিতে লিথিয়ামের বিকল্প ব্যাটারি নিয়ে কাজ করছে যুক্তরাজ্যভিত্তিক ব্যাটারি প্রযুক্তিপ্রতিষ্ঠান ফ্যারাডিয়ন। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জেমস কুইন বলেন, ব্যাটারির জন্য লিথিয়ামের তুলনায় সোডিয়াম অনেক বেশি পরিবেশবান্ধব উৎস। এটি বিশ্বের যেকোনো জায়গায় খুব সহজে পাওয়া যায়। এক টন সোডিয়ামে যে পরিমাণ পানির প্রয়োজন হয়, এক টন লিথিয়ামের জন্য এর থেকে ৬৮২ গুণ বেশি পানির প্রয়োজন হয়। পানি কম ব্যবহারের ফলে সোডিয়াম ব্যাটারি পরিবেশের জন্য ভালো।

বিকল্প উৎস খুঁজলেও লিথিয়াম ব্যাটারি জনপ্রিয় হওয়ার পেছনে কিছু কারণও রয়েছে। লিথিয়াম ব্যাটারি দীর্ঘস্থায়ী। অনেক বেশি শক্তি উৎপাদন করতে সক্ষম ও সাশ্রয়ী। নিরাপদও বটে। জনপ্রিয় হলেও সমস্যা রয়েছে লিথিয়াম ব্যাটারির। উৎপাদনে অনেক বেশি পানির প্রয়োজন হয়, যা পরিবেশবান্ধব নয়।

পাশাপাশি এই ব্যাটারির পুনর্ব্যবহার করাও কঠিন। প্রক্রিয়াটি বেশ জটিল।

ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাটারি রিসার্চ ল্যাবরেটরির পোস্ট ডক্টরাল গবেষক আকসা নাজির বলেন, একটি পুরোনো লিথিয়াম আয়ন ব্যাটারি রিসাইকেল করার তুলনায় নতুন লিথিয়াম ব্যাটারি উৎপাদন সহজ। ফলে অনেক লিথিয়াম ব্যাটারি রিসাইকেল করা হয় না। এদিকে সোডিয়াম আয়ন ব্যাটারিতে শুধু লিথিয়ামের পরিবর্তে সোডিয়াম ব্যবহৃত হয়। এমনকি লিথিয়াম আয়ন ব্যাটারির মতো সোডিয়াম ব্যাটরিতেও অ্যানোড, ক্যাথোড, ইলেকট্রোলাইট ও সেপারেটর রয়েছে।

অস্ট্রেলিয়ার ডেকিন ইউনিভার্সিটির ইলেকট্রোম্যাটেরিয়ালস বিভাগের চেয়ার মারিয়া ফোরসিথ বলছেন, লিথিয়ামের পরিবর্তে সোডিয়াম ব্যাটারি উৎপাদনে খরচ কম হবে। এ ছাড়া সোডিয়াম ব্যাটারি উৎপাদনও সহজ হবে। কারণ, যেসব কারখানায় এখন লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি হয়, সেসব কারখানাতেই বড় কোনো পরিবর্তন না এনে সোডিয়াম আয়ন ব্যাটারি তৈরি করা সম্ভব। যার ফলে কম সময়ে অনেক বেশি সোডিয়াম আয়ন ব্যাটারিও উৎপাদন করা যাবে।

Link copied!

সর্বশেষ :