বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারে ব্যবহার করা যাবে এআই চ্যাটবট

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ১০:৫৮ পিএম

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারে ব্যবহার করা যাবে এআই চ্যাটবট

দ্রুত বিভিন্ন তথ্য খুঁজে দেবে মেটা এআই

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের সার্চ বারে নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সুবিধার চ্যাটবট যুক্তের ঘোষণা দিয়েছে মেটা। লার্জ ল্যাংগুয়েজ মডেল এললামা থ্রি-ভিত্তিক ‘মেটা এআই’ নামের চ্যাটবটটি কাজে লাগিয়ে অনলাইন থেকে দ্রুত বিভিন্ন তথ্য খুঁজে পাওয়ার পাশাপাশি লেখা থেকে পছন্দমতো কৃত্রিম ছবি তৈরি করা যাবে।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআইসহ অন্য প্রতিষ্ঠানের তৈরি চ্যাটবটের সঙ্গে মেটার এআই চ্যাটবটের তুলনা করে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, মেটা এআই ‘সবচেয়ে বুদ্ধিমান এআই সহকারী’। বিনা মূল্যে ব্যবহারের উপযোগী চ্যাটবটটি দিয়ে বার্তা লেখার পাশাপাশি গুগল ও বিং সার্চ ইঞ্জিনের মাধ্যমে ইন্টারনেটে থাকা যেকোনো তথ্য সম্পর্কে জানা যাবে। দ্রুত কৃত্রিম ছবি তৈরিসহ চাইলে যেকোনো ছবিকে অ্যানিমেশন ও জিআইএফ ফরম্যাটে পরিবর্তন করা যাবে।

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের সার্চ বারের পাশাপাশি এই ওয়েবসাইটের মাধ্যমেও চ্যাটবটটি ব্যবহার করা যাবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা, জাম্বিয়া, জিম্বাবুয়েসহ বিভিন্ন দেশে ইংরেজি ভাষায় মেটা এআই চ্যাটবট ব্যবহারের সুযোগ মিলবে। পর্যায়ক্রমে বিভিন্ন দেশে এ চ্যাটবট উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে মেটা।

Link copied!

সর্বশেষ :