বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

AC Clean at Home: নিজেই পরিষ্কার করুন এসি, বাঁচবে মেকানিকের খরচা, ঘর হবে ঠান্ডা

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ৮, ২০২৪, ০৯:০০ পিএম

AC Clean at Home: নিজেই পরিষ্কার করুন এসি, বাঁচবে মেকানিকের খরচা, ঘর হবে ঠান্ডা

AC Clean at Home: নিজেই পরিষ্কার করুন এসি, বাঁচবে মেকানিকের খরচা, ঘর হবে ঠান্ডা

কিন্তু শীতকালে বেশ কিছু দিন ব্যবহার না হওয়ায় এসি-তে নোংরা জমেছে। তাই গ্রীষ্মকালে এসি ব্যবহারের আগে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। এসি পরিষ্কার মানেই তো মেকানিককে ডাকতে হবে, এমনটা নয়।

শীত প্রায় শেষ। দিন কয়েক পরই গরমের দাপট শুরু হয়ে যাবে। প্রবল গরম থেকে বাঁচতে এয়ার কন্ডিশনারই ভরসা।

 

কিন্তু শীতকালে বেশ কিছু দিন ব্যবহার না হওয়ায় এসি-তে নোংরা জমেছে। তাই গ্রীষ্মকালে এসি ব্যবহারের আগে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন।

 

এসি পরিষ্কার মানেই তো মেকানিককে ডাকতে হবে, এমনটা নয়। আপনি নিজেই ঘরে বসে করে নিতে পারবেন এসি পরিষ্কার। কীভাবে তা করবেন তা জেনে যাবেই এই প্রতিবেদনে।

 

এসি পরিষ্কার করার শুরুতেই বাড়ির পাওয়ার সাপ্লাই বন্ধ করে দিন। কারণ, এসির প্যানেলটি খুলতে হবে। এসির ফিল্টারটি বের করে নিন।

 

একটি টুথব্রাশ নিয়ে নিন এবং সমস্ত ময়লা বের করার জন্য ইভাপোরেটরটি আস্তে আস্তে পরিষ্কার করুন। ই কাজটি আপনাকে অত্যন্ত সন্তর্পণে করতে হবে। কারণ, ইভাপোরেটরের তীক্ষ্ণ পাখা আপনার হাতে আঘাত হানতে পারে।

 

টুথব্রাশ ব্যবহার করার সময় একটি পরিষ্কার কাপড় নিয়ে নিন এবং ধূলোবালি মুক্ত করুন। ফিল্টারগুলিকে পরিষ্কার করতে সেগুলিকে ট্যাপের নিচে রাখুন। জলের স্পিড ভাল থাকলে সেগুলি আপনা আপনিই ধুয়ে যাবে।

 

এবার ফিল্টারগুলিকে বেশ কিছুক্ষণ শুকানোর জন্য রেখে দিন। শুকিয়ে গেলে সেগুলিকে এসির ইউনিটে লাগিয়ে দিন। এসি প্যানেলটি বন্ধ করে দিন।

 

আপনার এসি পরিষ্কার হয়ে গিয়েছে। এবার সেটিকে চালু করতে পারেন।

Link copied!

সর্বশেষ :