বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

১৫ বছরের বেশি বয়সীদের ৫০ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০৩:৫৪ এএম

১৫ বছরের বেশি বয়সীদের ৫০ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে

দেশের ১৫ বছরের বেশি বয়সীদের ৫০ দশমিক ১ শতাংশ ইন্টারনেট ব্যবহার করেন। এ বয়সীদের মধ্যে মোবাইল ফোন ব্যবহারকারী ৭৪ দশমিক ২ শতাংশ। এর আগে ২০২২ সালে যা ছিল ৭৩ দশমিক ৮ শতাংশ। তবে ৫ বছরের বেশি বয়সীদের মধ্যে মোবাইল ফোন ব্যবহারকারী ৫৯ দশমিক ৯ শতাংশ।

রোববার (২৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস অডিটোরিয়ামে ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২৩’ এর প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. আলমগীর হোসেন। তিনি জানান, ২০২৩ সালে বিদেশে যাওয়া অথবা আন্তর্জাতিক অভিগমনের হার ৮ দশমিক ৭৮ শতাংশ। যা ২০২২ সালে ছিল ৬ দশমিক ৬১ শতাংশ। এর মধ্যে ২০২৩ সালে পুরুষদের বিদেশ যাওয়ার হার ১৬ দশমিক ৩৯ শতাংশ, ২০২২ সালে যা ছিল ১২ দশমিক ১৭ শতাংশ। নারীদের বিদেশে যাওয়ার হার ২০২৩ সালে এক দশমিক ৪৪ শতাংশ, যা ২০২২ সালে ছিল এক দশমিক ১৮।

২০২৩ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে আগমনের হার কমেছে শূন্য দশমিক ৬০ শতাংশ। ২০২৩ সালে বাংলাদেশে পুরুষদের আগমনের হার ৪ দশমিক ৩৬, যা ২০২২ সালে ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ। তবে বাংলাদেশে আসা নারীদের হার একই আছে, শূন্য দশমিক ৪৬ শতাংশ।

বিবিএস জানায়, এক বছরের ব্যবধানে প্রবাসে যাওয়ার প্রবণতা বেড়েছে ২ দশমিক ১৭ শতাংশ। বিদেশে যাওয়ার এই হার ২০২১ সালে ছিল ৩ দশমিক শূন্য ৪ শতাংশ, ২০২০ সালে যা ছিল এক দশমিক ৫৯ এবং ২০১৯ সালে ছিল ২ দশমিক ৯৪ শতাংশ।

Link copied!

সর্বশেষ :