বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

থাইল্যান্ডে বায়ু দূষণজনিত রোগে আক্রান্ত ১ কোটি মানুষ

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ৭, ২০২৪, ০৩:১৮ পিএম

থাইল্যান্ডে বায়ু দূষণজনিত রোগে আক্রান্ত ১ কোটি মানুষ

ভয়াবহ বায়ুদূষণে ব্যাংককে ঢাকা পড়েছে সূর্যের আলো

থাইল্যান্ডে ২০২৩ সালে বায়ু দূষণজনিত অসুস্থতার কারণে চিকিৎসা নিয়েছেন ১ কোটির বেশি নাগরিক। আজ বুধবার (৬ মার্চ) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে থাই জাতীয় অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন পরিষদ (এনইএসডিসি)। খবর বিবিসির

সরকারি সংস্থাটির মতে, থাইল্যান্ডের বাতাসের মান খারাপ হওয়ার কারণে দূষণজনিত রোগ বহুগুন বেড়ে গেছে। এসব রোগের মধ্যে চোখ জ্বালাপোড়া থেকে শুরু করে ফুসফুসের ক্যান্সার, ব্রঙ্কাইটিস, হাঁপানি এবং হৃদরোগের মতো দীর্ঘমেয়াদি রোগ পরিস্থিতিও বেড়েছে।

থাইল্যান্ডে শুষ্ক মৌসুমে বায়ু দূষণ একটি মারাত্মক সমস্যা - যা সাধারণত নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত চলে। এই সময়ে দেশটির বিস্তৃত কৃষিজমিতে আগাছা-উচ্ছ্বিস্ট পোড়ানো এবং বনে আগুন লাগার কারণে বিশেষ করে উত্তরাঞ্চলের বায়ু বছরের শুরুর দিকেই বিষাক্ত হয়ে পড়ে।

এনইএসডিসি জানিয়েছে, ৭ কোটি ২০ লাখ জনসংখ্যার থাইল্যান্ডে ২০২৩ সালে এক বছরে ১ কোটির বেশি মানুষ বায়ুদূষণ সম্পর্কিত রোগের চিকিৎসা নিয়েছে।

বিপজ্জনক তথ্য হচ্ছে, চলতি ২০২৪ সালের শুরুতে এসেই আগের বছরের তুলনায় দূষণজনিত রোগের মাত্রা লাফিয়ে বাড়ছে।

তথ্যমতে, ২০২৩ সালের প্রথম নয় সপ্তাহে ১৩ লাখ মানুষ দূষণজনিত অসুস্থতার জন্য চিকিত্সা নিয়েছে। চলতি বছরে এসে একই সময়ে (জানুয়ারি থেকে মার্চের প্রথম সপ্তাহ) এ কারণে চিকিৎসা নিয়েছে ১৬ লাখ মানুষ।

এনইএসডিসি সুপারিশ করেছে, বায়ুদূষণজনিত রোগের মাত্রা কমাতে থাইল্যান্ডকে অবশ্যই জনস্বাস্থ্যে ‘বাতাসের পিএম২.৫’ এর প্রভাবকে গুরুত্ব দিতে হবে।

বাতাসে পিএম ২.৫ বলতে ক্ষুদ্র, বিপজ্জনক কণার স্তর বোঝায়, যার ব্যাস ২.৫ মাইক্রোমিটার বা তার চেয়ে ছোট এবং এসব ক্ষুদ্র দুষণ কণা শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে ফুসফুস হয়ে রক্তপ্রবাহে প্রবেশ করতে পারে।

এই ক্ষুদ্রাতিক্ষুদ্র দূষণকণার প্রভাবে চোখ ও ত্বকে জ্বালাপোড়া এবং চুলকানির পাশাপাশি কাশি ও বুকে সংক্রমণ ঘটাতে পারে। যাদের হার্ট বা ফুসফুসে পূর্ব-বিদ্যমান সমস্যা রয়েছে, তাদের সেই উপসর্গগুলো আরও বাড়তে পারে।

বৈশ্বিক বায়ুর গুণমান পর্যবেক্ষণে ওয়েবসাইট আইকিউএয়ারের প্রতিবেদনে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককসহ উত্তরাঞ্চলীয় কয়েকটি শহরকে অন্যতম দূষিত হিসাবে উল্লেখ করা হয়েছে। চিয়াং মাই, চিয়াং রাই এবং ল্যাম্পাংকে অস্বাস্থ্যকর রেটিং দেওয়া হয়েছে।

যদিও নতুন বছরের শুরুতে থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন বায়ুর মান উন্নত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। দেশটির আইনপ্রণেতারাও সমস্যা মোকাবেলার লক্ষ্যে একটি বিল পাস করেছেন।

Link copied!

সর্বশেষ :