বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

কোপা আমেরিকার ১০৮ বছরের ইতিহাসে নারী রেফারি প্রথমবার

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৩:১৮ পিএম

কোপা আমেরিকার ১০৮ বছরের ইতিহাসে  নারী রেফারি প্রথমবার

মেজর লিগ সকালে নিয়মিতই দেখা যায় পেনসোকে।

কোপা আমেরিকার ১০৮ বছরের ইতিহাসে প্রথমবার দেখা যাবে একঝাঁক নারী অফিশিয়ালকে। রেফারি হিসেবে মাঠে থাকবেন যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো ও ব্রাজিলের এদিনা আলভেজ। এছাড়া পাঁচ জন সহকারী ও একজন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি দায়িত্ব পালন করবেন।
দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে ১৯১৬ সাল থেকে। প্রাচীনতম মহাদেশীয় এ আসরের গত ৪৭ আসরে কখনো কোনো নারী অফিশিয়ালকে দায়িত্ব পালন করতে দেখা যায়নি। তবে এবার ভাঙতে যাচ্ছে সে ডেডলক।

শুক্রবার (২৪ মে) ২০২৪ কোপা আমেরিকায় রেফারিদের তালিকা প্রকাশ করে কনমেবল। যেখানে রেফারি হিসেবে দুজন নারীর নাম উল্লেখ করে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। একজন যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো, আরেক জন ব্রাজিলের এদিনা আলভেজ।

এই দুজনের সঙ্গে সহকারী রেফারি হিসেবে দেখা যাবে ব্রাজিলের নেউজা, কলম্বিয়ার মেরি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিটকে। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) হিসেবে থাকছেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান।"কনমেবল বিভিন্ন ফুটবল প্রতিযোগিতায় ভারসাম্য নিশ্চিত করতে ২০১৬ সাল থেকে মাঠে এবং মাঠের বাইরে মহিলাদের উন্নয়ন এবং পেশাদারিকরণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ," মহিলা কর্মকর্তাদের অংশগ্রহণের বিষয়ে কনমেবলের বিবৃতি পড়ে৷

কোপা আমেরিকায় প্রথমবার দায়িত্ব পেলেও পুরুষদের ম্যাচে এর আগেও দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে পেনসো ও এদিন আলভেজের। ২০২১ সালে ছেলেদের সিনিয়র ফিফা টুর্নামেন্টে প্রথম নারী হিসেবে ম্যাচ পরিচালনা করেন আলভেজ। অন্যদিকে ২০২০ সাল থেকে মেজর লিগ সকারে দায়িত্ব পালন করছেন পেনসো।এদিকে পুরুষদের আন্তর্জাতিক বড় টুর্নামেন্টে নারী রেফারির দায়িত্ব পাওয়াটা নতুন কিছু নয়। ২০২২ সালের প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের বিশ্বকাপে দায়িত্ব পালন করে ইতিহাস গড়েন ফ্রান্সের স্তেফানি ফ্রাঁপা। কাতারের ওই আসরে রেফারির দায়িত্ব পান রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এবং জাপানের ইয়ামাশিতাও।

আগামী ২১ জুন পর্দা উঠবে কোপা আমেরিকার ৪৮তম আসরের। ১৬ দলের শিরোপার লড়াই শেষ হবে ১৫ জুলাই।

Link copied!

সর্বশেষ :