বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

‘রেমাল’ ঘূর্ণিঝড় ঘনীভূত হচ্ছে , আছড়ে পড়বে বরিশালে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ২১, ২০২৪, ০৮:০৭ পিএম

‘রেমাল’ ঘূর্ণিঝড় ঘনীভূত হচ্ছে , আছড়ে পড়বে বরিশালে

শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’

চলতি মাসেই বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যা শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’ রূপ নিয়ে ভারতের পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে বলে জানা গেছে আগেই। কিন্তু এটি ঘনীভূত হতে পারে কবে? আর ঝড়ে রূপ নিলে সেটি ঠিক কবে আঘাত হানতে পারে?
স্থানীয় আবহাওয়াবিদদের বরাতে এবিপিসহ ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ১-২ দিনের মধ্যেই ঘনীভূত হতে পারে এই ঝড়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আগামী ২২ মে এই ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার পরে তা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। এরপর আগামী ২৪ মে এই ঘূর্ণিঝড় ডিপ-ডিপ্রেশন বা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

উত্তরপ্রদেশের পূর্বভাগ, বিহারের দক্ষিণভাগ, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে প্রভাব পড়তে পারে ঘূর্ণিঝড় রেমালের। যদিও ভারতের আবহাওয়া অফিস এখনও স্পষ্টভাবে এই ঘূর্ণিঝড় নিয়ে কোনো সতর্কতা দেয়নি।এদিকে ঘূর্ণিঝড় রামাল বাংলাদেশের বরিশালে আঘাত হানতে পারে বলে মনে করছেন ভারতের অনেক আবহাওয়াবিদ। পশ্চিমবঙ্গে বড় কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। যাইহোক, এই মডেলের অ্যাক্সেসযোগ্যতা সম্পর্কে বিভিন্ন মতামত আছে।

এর আগে, ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে যে সম্ভাব্য ঘূর্ণিঝড় রেমালের পথ ২০ মে প্রথম দিকে পরিষ্কার করা যেতে পারে। ২৪ মে, ঘূর্ণিঝড়টি সমুদ্র থেকে তীব্র হয়ে স্থলভাগের দিকে অগ্রসর হতে পারে। তবে এই ঘূর্ণিঝড়টি কোথায় এবং কী গতিতে আঘাত হানবে তা এখনও স্পষ্ট নয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০ মে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। এটি সোজা উত্তর দিকে অগ্রসর হয়ে শক্তি বাড়াতে পারে। এরপর ২৪ মে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এটি ২৫ মে সন্ধ্যায় পশ্চিমবঙ্গ বা বাংলাদেশের উপর স্থলভাগে আছড়ে পড়তে পারে।এদিকে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ে আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইডি গবেষক মোস্তফা কামাল পলাশ স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ঘূর্ণিঝড় রেমাল আগামী ২৬ মে সরাসরি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা রয়েছে।

Link copied!

সর্বশেষ :