বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

এবার এমপি আনার হত্যাকাণ্ডের তদন্তে মাঠে নামল ‘সিট’

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ৩১, ২০২৪, ০৩:৫০ পিএম

এবার এমপি আনার হত্যাকাণ্ডের তদন্তে মাঠে নামল ‘সিট’

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার।

 ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যা মামলার তদন্ত আরও গতি পেলো। মামলার তদন্তকারী সংস্থা ভারতের পশ্চিমবঙ্গ সিআইডি এই তদন্তকে ‘হাইপ্রোফাইল’ হিসেবে গুরুত্ব দিয়ে স্পেশাল ইনভেস্টিগেশন টিম (এসআইটি) বা SIT প্রতিষ্ঠিত হয় এবং তদন্ত শুরু হয়। সাধারণত, ভারতে সমস্ত গুরুত্বপূর্ণ মামলা তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত দল (SIT) গঠিত হয়। একে "আসন"ও বলা হয়।

এমপি আনার হত্যা মামলা গ্রহণের ৯ দিনের মাথায়, মামলার তদন্তকারী সংস্থা ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট বা সিআইডির মধ্যে নতুন এই দল গঠন করে দায়িত্ব দেয়া হয়েছে একজন আইজিকে। সঙ্গে রয়েছেন আরও ১২ জন অভিজ্ঞ গোয়েন্দা।

আপাতত ১৩ জনের এই গোয়েন্দা দলই আনার হত্যা মামলার তদন্ত করবে বলে পশ্চিমবঙ্গ সিআইডি সূত্র থেকে নিশ্চিত করা হয়েছে।এরই মধ্যে একটি নতুন গবেষণা দল কাজ শুরু করেছে। এদিকে আন্না হত্যাকাণ্ডে জড়িত শ্যামের গতিবিধিও নজরদারি করা হয় নেপালে। সিআইডি ছাড়াও এসটিএফ বা কলকাতা পুলিশের বিশেষ বাহিনীও সেখানে কাজ করে। সূত্র জানায়, বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলোও একই ধরনের তৎপরতা চালাচ্ছে।
 

তবে নেপালে গ্রেফতার হলে সিয়ামকে কীভাবে আনা হবে, সেই বিষয়ে বাংলাদেশ, ভারত ও নেপাল- তিন দেশের কূটনীতিকদের মধ্যে এরই মধ্যে আলোচনা শেষ হয়েছে।জানা গেছে, এমপি আনার হত্যার অন্যতম অভিযুক্ত সিয়াম মরদেহ গুম করে নেপালে আত্মগোপন করেছে। আর সিয়ামের বিষয়ে কলকাতায় গ্রেফতার হওয়া কসাই জিহাদও গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে, ভিসা না পাওয়ায় এমপি আনারের মেয়ে ডরিন ও এমপির ব্যক্তিগত সহকারী এখনও কলকাতায় যেতে পারেননি। শনি ও রোববার দুদিন বন্ধ থাকায় সোমবারের আগে ভিসা পাওয়ার সম্ভাবনাও নেই।এছাড়াও, গোয়েন্দা সূত্রগুলি বিশ্বাস করে যে 28 মে আবিষ্কৃত একটি মাংসের টুকরো নিয়ে তাদের হাতে একটি ফরেনসিক রিপোর্ট রয়েছে।

Link copied!

সর্বশেষ :