বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

চোখের পাতা লাফানো কি অশুভ লক্ষণ?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: জুন ৬, ২০২৪, ১০:১৬ এএম

চোখের পাতা লাফানো কি অশুভ লক্ষণ?

চোখের পাতা কাঁপা বা লাফানোর সঙ্গে স্বাস্থ্যঘটিত সম্পর্ক রয়েছে।

চোখের পাতা লাফালে অনেকে দুশ্চিন্তায় পড়ে যান। সামনে কি কোনো বিপদের বার্তা নাকি? আবার অনেকে বলেন বাঁ চোখের পাতা লাফানো নাকি আরও বেশি ভয়াবহ অশুভ লক্ষণ। কিন্তু চিকিৎসকরা ব্যাখ্যা দিচ্ছেন অন্যরকম। চোখের পাতা কাঁপা বা লাফানোর সঙ্গে স্বাস্থ্যঘটিত সম্পর্ক রয়েছে।চোখের বেশ কিছু সাধারণ রোগের কারণে চোখ কাঁপতে পারে। কিছু স্নায়বিক সমস্যাও চোখ কাঁপতে পারে, তবে এই রোগের অন্যান্য উপসর্গও রয়েছে। ডাক্তাররা বলছেন যে ডান চোখ বা বাম চোখ পপ আউট, ভাল বা খারাপ, ভাল বা খারাপ এটা কোন ব্যাপার না।

শরীরের যেকোনো অংশের পেশি সংকুচিত হলে তা কাঁপে। আমাদের পেশি আঁশ বা ফাইবার দিয়ে তৈরি, যেগুলো নিয়ন্ত্রণ করে স্নায়ু। কোনো কারণে স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে পেশি কাঁপতে শুরু করে। বেশির ভাগ ক্ষেত্রে পেশি কাঁপলে উদ্বেগের কোনো কারণ নেই। তবে কখনো কখনো এটি গুরুতর হতে পারে।
চিকিৎসকরা বলছেন, চোখের পেশি শক্ত হয়ে গেলে চোখের পাতা লাফাতে শুরু করে। ওপর কিংবা নিচ উভয় চোখের পাতাই লাফাতে পারে। অস্বস্তিকর হলেও কিছু ক্ষেত্রে এটি খুব স্বাভাবিক।

তবে কিছু লোকের চোখ এত জোরে কাঁপতে শুরু করে যে তাদের চোখে দেখতেও সমস্যা হয়। এ ধরনের অবস্থাকে ব্লেফারোস্পাজম বলা হয়। চোখের পলক কয়েক সেকেন্ড থেকে এক বা দুই মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে। তবে কিছু ক্ষেত্রে এটি গুরুতর রোগের লক্ষণ।
 

চোখের পাতা ওড়ানোর সাথে সম্পর্কিত কোন অনুকূল বা প্রতিকূল চিহ্ন নেই। চিকিৎসা বিজ্ঞানের মতে এর অনেক কারণ থাকতে পারে। যেমন, চোখ চুলকায়, চোখের ওপর চাপ, ক্লান্তি, ঘুমের অভাব, শারীরিক ও মানসিক চাপ, কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, তামাক, ক্যাফেইন বা অ্যালকোহলের অতিরিক্ত ব্যবহার।শুষ্ক চোখ, চোখের পাতা ফোলা এবং কনজাংটিভাইটিসের কারণে চোখের আরও সমস্যা দেখা দেয়।


 

Link copied!

সর্বশেষ :