বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

গরমে স্বাস্থ্য সুরক্ষায় রাতে ভাত খাবেন নাকি রুটি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ১০:২৪ এএম

গরমে স্বাস্থ্য সুরক্ষায় রাতে ভাত খাবেন নাকি রুটি

ভাত ও রুটি। ছবি : সংগৃহীত

অত্যধিক গরমে যখন দেশবাসী হতাশ হয়ে পড়েছিল। অনেক স্বাস্থ্য সচেতন মানুষ সন্ধ্যায় ভাতের পরিবর্তে রুটি বেছে নেন। অনেকেই তাদের স্বাস্থ্য ঠিক রাখতে রাতের খাবারে ভাত পছন্দ করেন। কিন্তু আপনি কি জানেন যে কোন খাবারটি আপনি রাতের খাবারের জন্য বেছে নিলে আপনার জন্য আসলে ভাল?

আমরা এই বিষয়ে বিশেষজ্ঞের মতামত ব্যাখ্যা করার আগে, প্রথমে ভাত এবং রুটির উপাদানগুলি ব্যাখ্যা করা যাক। পুষ্টিবিদদের মতে, ১২০ গ্রাম ভাতে ১৪০ ক্যালোরি থাকে। অন্যদিকে দুটি রুটিতে ১৫০ ক্যালোরি রয়েছে।

আপনি যদি লবণের পরিমাণ গণনা করেন তবে আপনি দেখতে পাবেন যে একই পরিমাণ ভাতে ১২০ গ্রাম লবণ থাকে এবং একই পরিমাণ রুটিতে ১৯০ গ্রাম লবণ থাকে। উপরন্তু, টাইমস অফ ইন্ডিয়ার মতে, উভয় খাবারেই কার্বোহাইড্রেট এবং গ্লুকোজ রয়েছে এবং ভারতীয় পুষ্টিবিদ রাওলিন খোর বলেছেন ভাত এবং রুটি সমানভাবে উপকারী। তবে সন্ধ্যায় হালকা খাবার খেতে চাইলে রুটির পরিবর্তে ভাতকেই বেছে নিতে হবে।

লাভলিন কোরের এর মতে, বেশিরভাগ মানুষ গ্রীষ্মে রাতে রুটি খাওয়ার পরে অসুস্থ বোধ করেন। তিনি বলেন, কারণ রুটি হজম হতে বেশি সময় নেয়, ভাত শরীরে দ্রুত হজম হয়। ব্লোটিং বা অ্যাসিডের সমস্যা থাকলে রাতের খাবারের জন্য রুটির পরিবর্তে ভাত বেছে নিন।

পুষ্টিবিদ লাভলিন কোর আরও বলছেন, আপনি রাতের খাবারের জন্য ভাত পছন্দ করার অর্থ এই নয় যে আপনি খুব বেশি ভাত খেতে পারেন। তিনি বিশ্বাস করেন যে একটি ছোট ডিনারের আরও সুবিধা রয়েছে। অবশ্যই, এই খাবারটি ৮ থেকে ১০ টার মধ্যে খাওয়া উচিত। তাহলেই খাবারের সুফল পাওয়া যাবে, পুষ্টিবিদ লাভলিনবিশ্বাস করেন।
 

 


 

Link copied!

সর্বশেষ :