বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বাণিজ্য কর ৪০% কমিয়ে দিয়েছে আফগানিস্তান

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ৩১, ২০২৪, ১০:৩৭ পিএম

বাণিজ্য কর ৪০% কমিয়ে দিয়েছে আফগানিস্তান

দেশটি বাণিজ্য কর ৪০ শতাংশ হ্রাস করেছে।

পরিবেশ সৃষ্টির লক্ষ্যে বড় ধরনের সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান। দেশটি বাণিজ্য কর ৪০ শতাংশ হ্রাস করেছে। অর্থনৈতিক সংকটের মুখে বিশ্বের বিভিন্ন দেশে যখন ব্যবসায়ের ওপর কর বৃদ্ধি করা হচ্ছে, তখন উল্টো পথে হাঁটল দেশটি। 

 

বৃহস্পতিবার (৩০ মে) ‘নির্ধারিত কর অব্যাহতি ও হ্রাস’ শীর্ষক এক সম্মেলন থেকে কর হ্রাসের এ ঘোষণা দেন দেশটির শীর্ষ প্রশাসনিক কর্মকর্তারা। ব্যবসায়িক কর ০.৫ শতাংশ থেকে কমিয়ে ০.৩ শতাংশ নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে ২০ লাখ আফগানি পর্যন্ত বার্ষিক বিক্রয়ের ক্ষেত্রে কোনো ধরনের কর আরোপ করা হবে না। দেশটির সর্বোচ্চ নেতারা বরাত দিয়ে তারা এ তথ্য জানানো হয়।

প্রশাসন বিষয়ক উপ-প্রধানমন্ত্রী আবদুস সালাম হানাফি তার বক্তব্যে বলেন, যদি কারো বার্ষিক বিক্রির পরিমাণ ৪০ লাখ আফগানি হয়, তাহলে তাকে ২০ লাখের ক্ষেত্রে কোনো কর দিতে হবে না। এটি করমুক্ত। তবে পরের ২০ লাখের ক্ষেত্রে তাকে ০.৩ শতাংশ হারে কর দিতে হবে।

 

তিনি ব্যবসায়ীদেরকে সরকারের নীতি মেনে ব্যবসা পরিচালনার অনুরোধ জানিয়ে বলেন, এর ব্যত্যয় ঘটলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে।

দেশটির অর্থনীতি এবং শিল্প ও বাণিজ্য বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রীরা জানান, ব্যবসার জন্য নতুন এই কর রেয়াত দেশের অর্থনৈতিক অগ্রগতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। আফগানিস্তানে যেহেতু জাতীয় বাজেটকে সমর্থন করার মতো বিদেশি সহায়তা নেই, তাই ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে তারা দেশের অর্থনীতিকে সচল রাখার চেষ্টা করছেন।

ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী দীন মোহাম্মদ হানিফ বলেন, ইসলামী আমিরাত তাদের অর্থনীতিতে অবদান রাখার মতো কোনো বিদেশি সাহায্য পায় না। এ অবস্থায় ব্যবসা-বাণিজ্যে আগ্রহী করে তুলতে এবং সঠিকভাবে কর প্রদানে অভ্যস্ত করে তুলতে ব্যবসায় করহ্রাস সুবিধা দেওয়া হয়েছে।

সম্মেলনে আফগান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও কর্মকর্তারা বলেন, গত তিন বছরে দোকানদার ও ব্যবসায়ীদের অনুকূল পরিবেশ তৈরির জন্য সরকার বেশকিছু ব্যবস্থা নিয়েছে। ব্যবসায়ীদের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করেছে।

দেশটির অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, আফগানিস্তানে বর্তমানে ২০৬ ধরনের ব্যবসা সক্রিয় রয়েছে।

Link copied!

সর্বশেষ :