বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
এসএসসি ফলাফল

এসএসসি ফলাফল পুনঃ যাচাই কার্যক্রম শুরু হয়েছে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ১৩, ২০২৪, ১০:২০ এএম

এসএসসি ফলাফল পুনঃ যাচাই কার্যক্রম শুরু হয়েছে

পুনঃপ্রমাণ প্রক্রিয়া সম্পর্কে অবহিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এডুকেশন বোর্ড।

রোববার (১২ মে) এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হয়। আপনি যদি আপনার প্রত্যাশিত ফলাফল না পান তবে আপনি আপনার উত্তরপত্রে একটি চ্যালেঞ্জ বা আপনার ফলাফলের পুনঃনিশ্চিত করার অনুরোধ করতে পারেন।

সকাল ৮টায় অনুষ্ঠান শুরু হয়। সোমবার (13 মে)। এই প্রক্রিয়া চলবে ২৯শে মে পর্যন্ত। এইবার রেজিস্ট্রেশন ফি প্রতিটি পত্রের ফলাফল নিশ্চিত করার জন্য 125 tr।

ঢাকা ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বোর্ড এসএসসির ফলাফল পুনঃপ্রমাণ প্রক্রিয়া সম্পর্কে অবহিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এই ঘোষণা অনুযায়ী, শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল পুনরায় যাচাই করতে পারবে। টেলিটক RSC প্রিপেইড নম্বর <স্পেস> বোর্ডের নামের প্রথম 3 অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> বিষয় কোড থেকে এসএমএস নম্বর 16222 দ্বারা পুনর্মূল্যায়নের জন্য অনুরোধ করা যেতে পারে।

 

শিক্ষার্থীরা একটি এসএমএসে একাধিক বিষয়ে আবেদন করতে পারবে। এই ক্ষেত্রে, বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।

উত্তরের এসএমএস-এ আপনি পিন নম্বর (ব্যক্তিগত শনাক্তকরণ নম্বর) পাবেন, যা আপনার বিল থেকে কাটার পরিমাণ নির্দেশ করে। আপনি যদি RSC <স্পেস> হ্যাঁ <স্পেস> পিন নম্বর <স্পেস> সম্মত হন তাহলে আপনার পরিচিতির মোবাইল নম্বর লিখুন (ঐচ্ছিক) এবং 16222 নম্বরে একটি এসএমএস পাঠান।

প্রতি পেপারের ফি 125 টাকা। আপনি যদি দুটি পত্র (1ম এবং 2য় পত্র) সহ একটি বিষয়ের ফলাফল বাড়ানোর জন্য আবেদন করেন তবে 250 টাকা কেটে নেওয়া হবে।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, স্কুল শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসি এবং এর সমমানের পরীক্ষায় ২ লাখ ১৩ হাজার ৫৯৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে 1,672,153 জন এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। অতএব, গড় সাফল্যের হার 83.04%।

806,553 ছেলে এবং 8,065,600 মেয়ে অজ্ঞান হয়ে গেছে। মেয়েদের সাফল্যের হার ছিল 84.47% এবং ছেলেদের ক্ষেত্রে 81.57%। এই বছর, 1,082,129 শিক্ষার্থী -5 গ্রেড পয়েন্ট গড় অর্জন করেছে।

ফলাফল বিশ্লেষণ করার পর, আমরা দেখতে পেলাম যে গড় সাফল্যের হার আগের বছরের তুলনায় 2.61% বৃদ্ধি পেয়েছে, 2023। এটি হল -5 গ্রেড পয়েন্ট গড় ছাত্রদের সংখ্যা কমে যাওয়া সত্ত্বেও। 2023 সালে, 1,083,578 জন জিপিএ-5 অর্জন করেছে। অতএব, এবার 1449 জন শিক্ষার্থী -5 এর কম গ্রেড পয়েন্ট গড় অর্জন করেছে।

Link copied!

সর্বশেষ :