বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

ঢাবিতে রমজান বিষয়ক অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,(ঢাবি)

প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ০১:৪১ পিএম

ঢাবিতে রমজান বিষয়ক অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের শিক্ষার্থীদের ‘প্রোডাক্টিভ রমাদান’ শীর্ষক আলোচনা সভায় হামলার পর রমজান বিষয়ক যেকোনো ধরনের অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ১৫ মার্চ বিশ্ববিদ্যালয় এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা দিলেও বিষয়টি এতোদিন প্রকাশ পায়নি।

গতকাল বুধবার (২০ মার্চ) বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হলে ব্যাপক সমালোচনা শুরু হয়। ওই বিজ্ঞপ্তিতে প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান স্বাক্ষর করেন।

বিশ্ববিদ্যালয়ের সব ডিন, প্রভোস্ট, চেয়ারম্যান ও পরিচালকদের উদ্দেশ করে দেয়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি আইন বিভাগের কিছু সংখ্যক শিক্ষার্থী পূর্ব অনুমতি না নিয়ে ‘প্রোডাক্টিভ রমাদান’ শিরোনামে একটি সেমিনার আয়োজনের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু টাওয়ার ভবনে জমায়েত করে। সেখানে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে এবং আইন অনুষদের কয়েকজন শিক্ষার্থী আহত হয়। বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করেছে।

‘পরবর্তীতে কিছু রাজনৈতিক সংগঠন ও রাজনৈতিকভাবে পরিচিত ব্যক্তিবর্গ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে অস্থিতিশীল করার লক্ষ্যে বিষয়টিকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টায় লিপ্ত হয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য একটি কমিটি গঠন করেছে। কমিটি তদন্ত করে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে কাজ করছে। এমতাবস্থায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য এ ধরনের কোনো কর্মকাণ্ড পরিচালনার অনুমতি না দেয়ার অনুরোধ জানানো যাচ্ছে।’

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি আইন অনুষদের শিক্ষার্থীদের ‘প্রোডাক্টিভ রমাদান’ শীর্ষক আলোচনা সভায় হামলার অভিযোগ ওঠে ছাত্রলীগের বিরুদ্ধে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এরপর আইন বিভাগের শিক্ষার্থীরা প্রক্টর, উপাচার্য ও শাহবাগ থানায় ঘটনার বিচার চেয়ে লিখিত অভিযোগ দেন।পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।


 

Link copied!

সর্বশেষ :