বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

আগামীকাল সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৯:০৫ পিএম

আগামীকাল সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে

এক স্কুলশিক্ষার্থী চার্জার ফ্যান হাতে গরমে। ফাইল ছবি

প্রচণ্ড গরমের ছুটি কাটিয়ে অবশেষে আগামীকাল রোববার থেকে খুলছে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। শনিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৫ এপ্রিল জারিকৃত প্রজ্ঞাপনের শর্তে আগামীকাল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে পুনরায় পাঠদান কার্যক্রম শুরু হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা শর্তগুলোর মধ্যে ছিল তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত সমাবেশ (দৈনিক জমায়েত) বন্ধ থাকবে। শ্রেণীকক্ষের বাইরে সংঘটিত এবং সূর্যালোকের সংস্পর্শে থাকা শ্রেণি কার্যক্রমের অংশ সীমিত হবে। তাপ এবং অন্যান্য কারণে ক্লাস কার্যক্রম বন্ধ থাকার কারণে নতুন পাঠ্যক্রম অনুসারে শেখার ঘাটতি পূরণ এবং শেখার ফলাফল অর্জনের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবার ক্লাস কার্যক্রম চলবে।

শিক্ষাপ্রতিষ্ঠান
 সহপাঠীরা দলবেঁধে স্কুলে যাচ্ছে।ছবি : সংগৃহীত

আজ এই অঞ্চলের ২৫টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। বাকি জেলাগুলোতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা ছিল।এদিকে আগামীকাল থেকে প্রাথমিক বিদ্যালয় খোলার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে কয়েকদিন আগে ঘোষণা অনুযায়ী ১১:৩০ পর্যন্ত স্কুল চলবে। এবং প্রিস্কুল ক্লাস পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। এছাড়া তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত সমাবেশ (দৈনিক জমায়েত) বন্ধ থাকবে।

উল্লেখ্য, গরমের কারণে প্রাথমিক বিদ্যালয় কয়েকদিন আগে সিদ্ধান্ত নেয়, এক শিফটে (শিফট) পরিচালিত বিদ্যালয়গুলো প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত চলবে। আর দুই পালার বিদ্যালয়গুলোর প্রথম শিফটটি ৮ থেকে ৯:৩০ পর্যন্ত এবং দ্বিতীয় শিফটটি ১০:১৫ থেকে ১১:৩০ পর্যন্ত চলবে।

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও পয়লা বৈশাখের দীর্ঘ ছুটির পর গত ২১ এপ্রিল স্কুল-কলেজ খোলার কথা থাকলেও সারাদেশে তাপপ্রবাহের কারণে তা এক সপ্তাহ পিছিয়ে যায়। গত রোববার স্কুল-কলেজ খুললে শিক্ষার্থীরা দীর্ঘ দিন পর ক্লাসে ফিরেছে। তবে প্রচণ্ড গরমে বিভিন্ন স্থানে শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাওয়া যাচ্ছে। হিটস্ট্রোকে কয়েকজন শিক্ষকের মৃত্যুর বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন গত সোমবার সুপ্রিম কোর্টে আনা হয়। শুনানি শেষে সুপ্রিম কোর্ট তার নিজস্ব আবেদনে আদেশ জারি করে। চলমান তাপপ্রবাহের কারণে সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা এবং কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে ২ মে পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Link copied!

সর্বশেষ :