বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের নতুন পরিচালক ড. আমিনুল

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০৪:২১ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের  আইসিটি সেলের নতুন পরিচালক ড. আমিনুল

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইসিটি সেলের পরিচালক পদে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আমিনুল ইসলাম। তিনি সাবেক পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্যের স্থলাভিষিক্ত হয়েছেন।

সোমবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য জানিয়েছেন। এ ব্যাপারে তার স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।

রেজিস্ট্রার ওহিদুজ্জামান জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আনিসুল ইসলামকে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে পরবর্তী দুই বছরের জন্য আইসিটি সেলের পরিচালক হিসেবে নিযুক্ত করা হয়েছে।

রেজিস্ট্রার আরও জানান, এ আদেশ ৩ মার্চ থেকে কার্যকর হবে। বিধি মোতাবেক তিনি দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।

নতুন দায়িত্ব পাওয়ার পর দপ্তরটির পরিচালক ড. মো. আমিনুল ইসলাম বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশনের সঙ্গে তাল মিলিয়ে স্মার্ট জগ্ননাথ বিশ্ববিদ্যালয়কে স্মার্ট ক্যাম্পাস গড়ে তোলাই আমার মূল লক্ষ্য ও উদ্দেশ্য। ডিজিটালাইজেশনের মাধ্যমে শিক্ষার্থীদের উপস্থিতি, সার্টিফিকেট উত্তোলনসহ যাবতীয় কার্যক্রম অনলাইনে করা হবে। বিশেষ করে রেজিস্ট্রার দপ্তরের ফাইলিং পেপারলেস করাই আমার প্রথম লক্ষ্য। পুরো ক্যাম্পাসে ওয়াইফাই সেবা সচল রাখতে বিডিরেনের সঙ্গে মেয়াদোত্তীর্ণ চুক্তি দ্রুতই নবায়ন করা হবে।”

আমিনুল ইসলাম আরও বলেন, “বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটিকে নতুন করে সুন্দরভাবে ডেভেলপ করা যায় সেই ব্যাপারেও কাজ শুরু করব। আর শিক্ষকদের কাছ থেকে সরাসরি তাদের প্রোফাইল নিয়ে আপডেট করা হবে। অথবা তাদের আমরা আলাদা আলাদা আইডি, পাসওয়ার্ড দিয়ে দেব। যাতে সেটা দিয়ে লগইন করে নিজেই নিজের প্রোফাইল আপডেট করতে পারেন। বিশ্ববিদ্যালয়ের র্যাংকিং বাড়াতে শিক্ষকদের গবেষণা যেন ওয়েবসাইটে যুক্ত করতে পারে সেজন্য আলাদা জায়গা করে দেওয়া হবে। শিক্ষার্থীদের জন্য একটি অভিযোগ বক্স স্থাপন করা হবে। প্রয়োজনে হাইলি ইফিসিয়েন্ট সফটওয়্যার ডেভেলপ করা হবে।”

এর আগে ২০১৮ সালে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্যকে দুই বছরের জন্য আইসিটি সেলের পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়। মেয়াদ শেষ হওয়ার পর ২০২০ সালের ৩ মার্চ তাকে এ পদে পুননিযুক্ত করা হয়। ২০২২ সালের ৩ মার্চ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাকে এ পদে দায়িত্ব দেওয়া হয়।

Link copied!

সর্বশেষ :