বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

নতুন পদ্ধতিতে বিসিএস পরীক্ষা

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: জুন ২৩, ২০২৪, ১২:৪৪ এএম

নতুন পদ্ধতিতে বিসিএস পরীক্ষা

পরীক্ষা ও মূল্যায়ন প্রক্রিয়ায় বড় ধরনের পরিবর্তন আসবে।

 বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষা ও মূল্যায়ন প্রক্রিয়ায় বড় ধরনের পরিবর্তন আসবে। ৪৬তম বিসিএস লিখিত পরীক্ষার মাধ্যমে বাস্তবায়ন শুরু হয়। নতুন পদ্ধতিতে পরীক্ষার লিখিত উত্তর অবশ্যই প্রশ্ন ক্রমে লিখতে হবে।

পিএসসি

চেয়ারম্যান মো. সোহরাব হোসেন বলেন, ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষার পর পরীক্ষা পদ্ধতিতে বড় ধরনের পরিবর্তন এসেছে। তার মধ্যে একটি হল লিখিত পরীক্ষায়, উত্তরগুলি প্রশ্নের ক্রম অনুসারে লেখা হয় যা প্রশ্নাবলীতে স্পষ্টভাবে নির্দেশিত হয়।

“উদাহরণস্বরূপ, কেউ যদি প্রথমে তিন নম্বর প্রশ্নের উত্তর লিখতে চায়, তার জন্য নোটবুকে একটি বিশেষ স্থান থাকতে হবে। প্রশ্নের উত্তর দেওয়ার সময়, কোনও অবস্থাতেই প্রশ্নের ক্রম লঙ্ঘন করা উচিত নয়।” ঢাকায় পাবলিক ওয়ার্কস কমিশন (পিএসসি) অফিসে পরীক্ষকদের লিখিত পরীক্ষার উত্তরপত্র দেখানো হবে।

পিএসসি চেয়ারম্যান বলেন, প্রতিটি দলে ১৩ থেকে ১৪ জন কর্মী থাকবেন যারা লিখিত পরীক্ষার প্রশ্নপত্র চিহ্নিত করবেন। একজন দেখবে এক নম্বর প্রশ্নের উত্তর, অন্যজন দুই নম্বর প্রশ্নের। এইভাবে, সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে। অডিটরদের কেউ ভুল করেছে কিনা তা পরীক্ষা করার জন্য আলাদা অডিটরও নিয়োগ করা হয়। প্রধান নিরীক্ষকও উপস্থিত থাকবেন। এটি দ্বিতীয় এবং তৃতীয় নিরীক্ষকদের অ্যাকাউন্টিং রেকর্ড পর্যালোচনা করার দায়িত্ব শেষ করে।

Link copied!

সর্বশেষ :